UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারী পাট সুতা বস্ত্রকল শ্রমিকদের দু’দিনের কর্মসূচি ঘোষণা

koushikkln
জুন ১, ২০২২ ১১:২৩ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ীগেট প্রতিনিধি : ৬ দফা দাবি আদায়ের লক্ষে বেসরকারী পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশন রেজি নং (১০) এর উদ্যোগে ১ জুন বুধবার সকাল ১১ টায় খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান। সংবাদ সম্মেলন থেকে ২ দিনের কর্মসূচি ঘোষনা করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে ২ জুন বৃহস্পতিবার শিরোমনি মহসেন জুট মিল সংলগ্নে গাফফারফুড মোড়ে ফেডারেশনের অস্থায়ি কার্যালয়ে বিকাল ৪ টায় মতবিনিময় সভা ও ৩ জুন শুক্রবার বিকাল ৪ টায় ফুলবাড়ীগেট জনতা মার্কেট চত্বরে শ্রমিক জনসভা। এর মধ্যে শ্রমিকদের দাবি পুরন না করা হলে শ্রমিক জনসভা থেকে রাজপথ, রেলপথ অবরোধসহ কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

লিখিত বক্তব্যে শ্রমিক নেতা গোলাম রসুল খান বলেন খুলনার শিরোমনি শিল্প এলাকার ব্যক্তি মালিকানাধীন মহসেন জুট মিলটি ২০১৪ সালের ১৭ জুলাই এক নোটিশে সকল শ্রমিক কর্মচারীদের বেআইনি ভাবে ছাটাই করলেও এপর্যন্ত শ্রমিকের পাওনা পরিশোধ করেনি। বর্তমানে ৩৬৫ জন শ্রমিক কর্মচারীদের মিল মালিকের নিকট সোয়া ১০ কোটি টাকা পাওনা রয়েছে আটরা শিল্প এলাকার আফিল জুট মিল ২০১৭ সালের অক্টোবর মাসে সম্পুর্ন বেআইনীভাবে বন্দ করা হয় শ্রম পরিচালকের কার্যালয়ে অনুষ্ঠিত ত্রি পক্ষিয় বৈঠকে ২০২১ সালের মধ্যে শ্রমিকের চুড়ান্ত পাওনা পরিশোধ করার কথা বললেও ২০২১ সালের নভেম্বর মাসে মিলের কয়েকজন শ্রমিককে কিছু পাওনা পরিশোধ করে মিল মালিক কতৃপক্ষ , এখনো অনেক শ্রমিক তাদের চুড়ান্ত পাওনা বুঝে পাইনি। মিরেরডাঙ্গা শিল্প এলাকার এ্যাজাক্স জুট মিল ২০১৪ সালে বন্ধ করে দেয় মালিকপক্ষ মিলটিতে স্থায়ি অস্থায়ি মিলে ৫ হাজার শ্রমিক কাজ করতো বর্তমানে মালিকপক্ষের নিকট প্রায় ২০ কোটি টাকা পাওনা রয়েছে শ্রমিক কর্মচারীদের। শিরোমনি শিল্প এলাকার জুট স্পিনার্স মিলটি ২০১৬ সালে উৎপাদন বন্ধ করা হয় মিলে স্থায়ি ও অস্থায়ি মিলে ১২ শত শ্রমিক কাজ করতেন , শ্রমিক কর্মচারীদের মালিকপক্ষের নিকট প্রায় কয়েক কোটি টাকা পাওনা রয়েছে। নতুন করে দৈনিক ভিত্তিÍক ভাবে মিল চালু করার জন্য ইতিমধ্যে মিলের মেইনটেন্সিং এর কাজ শুরু হয়েছে। মিরেরডাঙ্গা শিল্প এলাকার সোনালী জুট মিল ২০১২ সালে সালে বন্ধ করা ঘোষইা করে মালিক পক্ষ, শ্রমিক কর্মচারীদের প্রায় ৪২ কোটি টাকা পাওনা রয়েছে মিল মালিকের নিকট । শিরোমনি শিল্প এলাকার হুগলী বিস্কুট কোম্পানি ২০২১ সালে বন্ধ করা হয় , কারখানাটিতে ১৭০ জন শ্রমিক কাজ করতো। শ্রমিক কর্মচারীদের প্রায় ৬০ লক্ষ টাকা পাওনা রয়েছেএ

লিখিত বক্তব্যে শ্রমিক নেতা গোলাম রসুল খান বলেন শ্রমিকদের দাবি আদায়ে আমরা ৬ দফা দাবি আদায়ের জন্য কর্মসূচি পালন করে আসছি আমাদের দাবি সমুহ হলো সকল বন্দ মিল চালু, শ্রমিকদের যাবতীয় পাওনাদী এককালিন পরিশোধ ,আফিল, জুট স্পিনার্স সহ সকল বন্দকৃত জুট মিলে ২০০৬ সালের শ্রম আইন মোতাবেক চুড়ান্ত পাওনা পরিশোধ বাজার দর অনুযায়ি জাতীয় নি¤œতম মুজুরী কমিশন গঠন , মুল মুজুরি ১০ হাজার টাকা নির্ধারই , শ্রমিকদের রেশনিং ব্যবস্থা চালু , ২০০৬ সালের শ্রম আইন মোতাবেক বেসরকারী জুট মিল পরিচালনা করতে হবেএ

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শেখ আমজাদ হোসেন, আফিল জুট মিলের শ্রমিক নেতা মোঃ নিজামউদ্দিন, জুট স্পিনার্স মিলের শ্রমিক নেতা মোঃ শহিদুল ইসলাম, মোঃ কালাম, মোঃ আলাউদ্দিন, সোনালী জুট মিলের শ্রমিক নেতা মোঃ লিয়াকত মুন্সি , সেকেন্দার আলী, বাবুল হোসেন, এ্যাজাক্স জুট মিলের শ্রমিক নেতা মোঃ সাইফুল ইসলাম, আঃ ওহাব, সংগঠনের প্রচার সম্পাদক মোঃ সাইফুল্লাহ তারেক , মহসেন জুট মিলের শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা ক্বারী আসহাব উদ্দিন, আমির মুন্সি, সাংবাদিক মিহির রজ্ঞন বিশ^াস , হুগলী বিস্কুট শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী মোস্তাফিজুর রহমান প্রমুখ ।