UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি

koushikkln
জুন ৪, ২০২২ ৭:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রাকৃতিক পরিবেশ কারো একচ্ছত্র সম্পত্তি নয় যে, কোন একটি দেশ বা সংস্থা পরিবেশের নিয়ন্ত্রণ সারা পৃথিবীকে দূষণ থেকে মুক্ত করবে। সকল দেশেরই পরিবেশ দূষণমুক্ত আন্দোলনে সামিল হওয়া প্রয়োজন। একক অংশগ্রহণ ও আন্দোলন এ বিশ্বকে বসবাস উপযোগী করে তুলতে পারে না। প্রত্যেকটি দেশের মিলিত প্রয়াসই পৃথিবীকে ভবিষ্যৎ সংকট থেকে মুক্ত রাখতে পারে। দীর্ঘদিন কলকারখানার দূষণ, অপরিশোধিত বর্জ্য, বিষাক্ত বর্জ্য নিষ্কাশন, পতঙ্গনাশকের নানা ক্ষতিকর প্রভাব, উন্মুক্ত স্থান দখল, বন্য পরিবেশ ধ্বংস, বিলুপ্তির পথে থাকা বন্যপ্রাণি, ইত্যাদি বিষয় নিয়ে বিভিন্ন দেশে, সমাজে সাধারণ মানুষের লড়াই চলছে। তাই, নির্মল পরিবেশ নিশ্চিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ জন্য সকলকে পরিবেশ দূষণমুক্ত আন্দোলনে সামিল হওয়া প্রয়োজন

শনিবার (০৪ জুন) সকাল সাড়ে ১০টায় জনউদ্যোগ,খুলনার আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও বৃক্ষরোপন এসব অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। সকালে নগরীর আমির খসরু কিন্ডার গার্ডেন প্রাঙ্গণ থেকে র‌্যালিটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐ একই স্থানে এসে শেষ হয়।

পরে আলোচনা সভা সংগঠনের উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শ্যামল সিংহ রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আলী আকবর টিপু। প্রবন্ধ পাঠ করেন নারী নেত্রী সুতপা বেদজ্ঞ। সঞ্চালনা করেন সাংবাদিক মহেন্দ্রনাথ সেন ও ইসরাত আরা হীরা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টি মহানগর কমিটির সভাপতি শেখ মফিদুল ইসলাম , সম্পাদকমন্ডলী সদস্য দেলোয়ার উদ্দিন দিলু, পোল্ট্রি ফিস ফিড শিল্প দোকান মালিক সমিতির সভাপতি এস এম সোহরাব হোসেন, উন্নয়ন ফোরামের কো- চেয়ারপারসন ডা: মোসাদ্দেক হোসেন বাবলু, বৃহত্তর আমরা খুলনাবাসীর কবি সৈয়দ আলী হাকিম, গ্লোবাল খুলনার শাহ্ মামুনুর রহমান তুহিন, গ্রাম ডাক্তার কল্যান সমিতির সাধারন সম্পাদক ডা: মো: নাসির উদ্দিন, কেডিএফএর মহাসচিব আব্দুস সালাম শিমুল, গুণীজন স্মৃতি পরিষদের সাংবাদিক ইয়াসির আরাফাত রুমি, জনউদ্যোগ যুব সেলের সাংবাদিক এম এন আলী শিপলু, স্বপ্নপুরীর সাংবাদিক সাইফুল ইসলাম , সোনালী দিন প্রতিবন্ধী সংস্থার সালমা জাহান, আসমা পারভীন, কৃষ্ণা দাস প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ চরম ঝুঁকির মধ্যে রয়েছে। শিল্পোন্নত দেশের আগ্রাসন থেকে পরিবেশকে রক্ষা করতে না পারলে বাংলাদেশ মারাত্মক ক্ষতিগস্থ হবে। এসময় বক্তারা দেশের পরিবেশ সুরক্ষায় সকলে একযোগে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানের শেষে নগরীর বিভিন্নস্থানে বৃক্ষরোপন করা হয়।