UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪ দশকের জলবায়ু পরিবর্তন দেখা যাবে ‘গুগল আর্থে’

usharalodesk
এপ্রিল ১৭, ২০২১ ৪:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জলবায়ুর পরিবর্তন খালি চোখে দেখা না গেলেও স্যাটেলাইটের ‘গুগল আর্থে’ একেবারে নিখুঁতভাবে ধরা পড়েছে যুগ যুগ ধরে পৃথিবী কীভাবে পরিবর্তিত হয়েছে।

গুগল নিয়ে এসেছে নতুন এক ফিচার ‘টাইমল্যাপস।’ গুগল আর্থে এ টাইমল্যাপস দেখতে হলে ব্যবহারকারীকে সার্চ বারে গিয়ে স্থানের নাম উল্লেখ করতে হবে। এ টাইমল্যাপস ব্যবহারকারীকে নিয়ে যাবে ৩৭ বছর আগের এক পৃথিবীতে। যেখানে খুবই সুস্পষ্টভাবে দেখা যাবে কীভাবে মানুষের কারণে প্রকৃতি দিনে দিনে এতটা বৈরী হয়েছে। প্ল্যাটফর্মটিতে ফোরডিতেও দেখা যাবে বিভিন্ন স্থানের ছবিসহ। বছরে বছরে কীভাবে বনাঞ্চল ধ্বংস হয়েছে, হিমবাহ গলেছে ও দাবানলে পুড়েছে একরের পর একর বন। পৃথিবীর সকল স্থানে কার্বনের চিহ্ন স্পষ্ট।

এর ব্যবহারকারীরা আরও দেখতে পাবেন, গত চার দশকে জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবী কীভাবে তার রূপ বদলেছে।

টাইমল্যাপসটিতে একসাথে বিভিন্ন স্যাটেলাইট থেকে নেওয়া প্রায় ২ কোটি ৪০ লাখ ছবি একত্রিত করা হয়েছে। এই ছবিগুলো ১৯৮৪ সাল হতে ২০২০ সাল পর্যন্ত তোলা। গুগল ক্লাউডে এই ছবিগুলো আপলোড করতে মোট ২০ লাখ ঘণ্টা লেগেছে। এতে কাজ করেছে হাজারো মেশিন। গুগল এ প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ করেছে নাসার সাথে। সাথে কাজ করেছে আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এখন পর্যন্ত এটিই হল পৃথিবীর সবচেয়ে বড় ভিডিও।

গুগল থেকে জানা যায়, সকল ছবি একসাথ করে একটি টাইমল্যাপস ভিডিও বানানো হয়েছে। ভিডিওটিতে দেখা যাবে সময়ের পরিক্রমায় উপকূলীয় এলাকাগুলোর কী বেহাল পরিণাম হয়েছে এবং কীভাবে শহরগুলো প্রকৃতির স্থান দখল করেছে।

(ঊষার আলো-এফএসপি)