UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি’র অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে খুলনায় বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

koushikkln
আগস্ট ৬, ২০২২ ১১:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। এ ইস্যুতে নগরীতে বিক্ষোভ ও প্রতিবাদ বিবৃতি দিয়েছেন নেতৃবন্দ।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো এবং আওয়ামী দুঃশাসন প্রতিরোধের ডাক দিয়ে বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা কমিটির উদ্যোগে বিকাল সাড়ে ৫টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে বিক্ষোভ সমাবেশ এবং সড়কে মিছিল অনুষ্ঠিত হয়। জোটের খুলনা জেলা কমিটির সমন্বয়ক ও ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সভাপতি মোজাম্মেল হক খানের সভাপতিত্বে ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা মহানগর সদস্য এস এম চন্দনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ খুলনা জেলা আহ্বায়ক জনার্দন দত্ত নান্টু, সিপিবি খুলনা জেলা সম্পাদকম-লীর সদস্য এইচ এম শাহাদাৎ, সুতপা বেদজ্ঞ, শেখ আব্দুল হান্নান, মহানগর সভাপতি মিজানুর রহমান বাবু, ইউনাইটেড কমিউনিস্ট লীগ খুলনা জেলা সম্পাদক ডাঃ সমরেশ রায়, সদস্য কমরেড আনিসুর রহমান মিঠু, মোস্তফা খালিদ খসরু, দেলোয়ার হোসেন, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সাধারণ সম্পাদক গাজী নওশের আলী, বাসদ খুলনা জেলা সদস্য সচিব কোহিনুর আক্তার কণা, সদস্য আব্দুল করিম, সনজিৎ ম-ল প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিশ্ব বাজারে বর্তমানে জ্বালানি তেলের দাম নি¤œমুখী হলেও সরকার অযৌক্তিকভাবে দাম বৃদ্ধি করেছে। এজন্য সরকার গণশুনানীর প্রয়োজনও বোধ করেনি। বর্তমানে দেশে নিত্যপ্রয়োজনীয় সকল পণ্য, ইউরিয়া সারসহ সকল কৃষি উপকরণ, গাড়ী ভাড়া-বাড়ি ভাড়াসহ সকল ক্ষেত্রে মূল্যবৃদ্ধির কারণে মধ্যবিত্ত-নি¤œবিত্ত-খেটে খাওয়া মানুষের জীবন চরম দুর্বিসহ পরিস্থিতিতে ঠেকেছে। এর সাথে যুক্ত হয়েছে তীব্র লোড শেডিং। সিপিডি বলেছে, দেশে প্রকৃত মূল্যস্ফিতি বর্তমানে ২০ শতাংশের উপরে। ফলে জনগণের প্রকৃত আয় এখন টাকার অঙ্কের তুলনায় অনেক কম। এমতাবস্থায় তেলের মূল্যবৃদ্ধি এ সংকট কয়েক গুণ বৃদ্ধি করবে। নেতৃবৃন্দ আরও বলেন, দেশের বর্তমান অর্থনৈতিক সংকট তৈরি হবার মূল কারণ সরকারের স্বৈরাচারী শাসন ও ভুল অর্থনৈতিক পদক্ষেপ। দুর্নীতি-লুটপাট, ব্যবসায়িক সিন্ডিকেট তোষণ, অর্থ পাচারকারী ও কালো টাকার মালিকদের পক্ষের সরকার খেটে খাওয়া শ্রমিক-কৃষক, মধ্যবিত্ত মানুষের উপর দিন দিন শোষণ বৃদ্ধি করেছে, বাড়িয়ে তুলেছে তীব্র বৈষম্য। ফলশ্রুতিতে তৈরি হয়েছে অর্থনৈতিক দুরাবস্থা। নেতৃবৃন্দ বলেন, এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে দেশের ৯৫ ভাগ শ্রমিক-কৃষকের প্রকৃত আয় বাড়াতে হবে, গ্রাম-শহরে গরীব মানুষের জন্য আর্মি রেটে রেশনিং চালু করতে হবে, জ্বালানি তেলসহ গুরুত্বপূর্ণ খাতে ভর্তুকী দিতে হবে। একই সাথে বিদেশে টাকা পাচারকারী, কালো টাকার মালিক ও সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। ফ্যাসিবাদী দুঃশাসন হঠিয়ে জনগণের দাবী আদায়ের লক্ষ্যে জনগণের পক্ষের সরকার গঠন করতে বাম গণতান্ত্রিক জোটের নেতৃত্বে আন্দোলনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান নেতৃবৃন্দ।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন খুলনা মহানগর সংসদের পক্ষে সভাপতি অর্চিষ্মান দেবনাথ ও সাধারণ সম্পাদক জয় কুমার বৈদ ৬ আগস্ট শনিবার এক যৌথ বিবৃতিতে বলেন, জনগণের টাকায় বেগমপাড়া বানানো, কালো টাকার পাহাড় করা, বিদেশে টাকা পাচারÑএগুলো জনগণের ঘামের টাকা। লুটপাটের সরকার, সরকার পরিকল্পনা করে লুটেরাদের বাঁচাতে এভাবে জনগণের পকেট কাটছে। তাই সরকার জনগণের দুঃখ-কষ্টের কথা বিবেচনা না করেই শুক্রবার মধ্যরাতে এক ঘোষণার মাধ্যমে আবারও জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেছে। ডিজেল ও কেরোসিন লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ৮০ থেকে ১১৪ টাকা, অকটেন লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রোল লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ৮৬ থেকে ১৩০ টাকা করা হয়েছে।
তারা আরও বলেন, ‘জনগণের স্বার্থকে সম্পূর্ণরূপে উপেক্ষা করে সরকার একতরফাভাবে তেলের দাম বাড়িয়ে দিয়েছে। নিত্য-প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এমনিতেই জনগণের নাভিশ্বাস উঠেছে। এর মধ্যে তেল ও গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পাওয়ায় এর প্রভাব সবকিছুর উপর পড়বে। প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী, সেচ, কৃষিপণ্য ও পরিবহন ভাড়াসহ সকল ক্ষেত্রে এর নেতিবাচক প্রভাব পড়বে।
ইতোমধ্যেই ভাড়া বাড়ানোর দাবিতে কোথাও কোথাও গণপরিবহন বন্ধ রয়েছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। মানুষ এমনিতেই অনেক কষ্টে জীবন-যাপন করছে। এর মধ্যে জ্বালানি তেলের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধি জনগণের জন্য ‘মরার উপর খাড়ার ঘাঁ’ হয়ে দাঁড়াবে। আমরা সরকারের এই অযৌক্তিক ও অন্যায্য সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
সিলেট বিভাগ ও উত্তরাঞ্চলসহ দেশের বিশাল অংশ স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। অর্থনৈতিক সঙ্কটের কারণে চাকুরি হারিয়ে, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে দেশের মানুষ অত্যন্ত মানবেতর জীবন-যাপন করছে। খেটে খাওয়া মানুষের তিন বেলা ডাল-ভাত জোগাড় করতেই অনেক কষ্ট হচ্ছে। এই পরিস্থিতিতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত একেবারেই অযৌক্তিক এবং জনস্বার্থ বিরোধী। নেতৃদ্বয় অবিলম্বে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের মূল্যবৃদ্ধির জনস্বার্থ বিরোধী এই অযৌক্তিক সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

আমরা বৃহত্তর খুলনাবাসী ; জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে। এ মূল্যবৃদ্ধির ফলে পরিবহন ও কৃষিখাতে ব্যয়বৃদ্ধি পাবে। যার প্রভাব নিত্যপণ্যের উপর পড়বে। এর মধ্যবিত্ত ও নি¤œমধ্যবিত্ত মানুষে জীবন-যাপন কষ্টদায়ক হবে। সে কারণে আমরা বৃহত্তর খুলনাবাসীর নেতৃবৃন্দ অবিলম্বে জ্বালানি তেলের মূল্য প্রত্যাহারের জোর দাবী জানাচ্ছি। নেতৃবন্দ বলেন, গ্যাস ও বিদ্যুৎ খাতে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলে সরকারের শত শত কোটি টাকা সাশ্রয় হবে। এবং বিদেশে পাচারকৃত টাকা ফেরতের কার্যকর ব্যবস্থা নিলে দেশের অর্থনীতিতে সুফল বয়ে আসবে, সরকারের জন্য স্বস্তিদায়ক হতে পারে। নেতৃবৃন্দ বলেন, দিন দিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় জনজীবনে নাভিশ্বাস হয়ে উঠেছে। তার উপর জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি জনগণের কষ্টের পরিধি আরও বাড়বে। সে কারণে জনগণের কষ্টের লাঘবের জন্য অনতিবিলম্বে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য প্রত্যাহারের জন্য জোর দাবী জানানো যাচ্ছে।

বিবৃতিদাতারা হলেনÑসংগঠনের সভাপতি মোহাম্মদ আরিফ, সিনিয়র সহ-সভাপতি শেখ হেমায়েতুল ইসলাম, সহ-সভাপতি সৈয়দ আলী হাকিম, এস এম কামরুল ইসলাম, শেখ ওমর ফারুক কচি, রকিব ফারাজী, এস এম মিজানুর রহমান, কাওসারী জাহান মঞ্জু, সাধারণ সম্পাদক আলহাজ¦ রোটাঃ সরদার আবু তাহের, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মনির হোসেন, শেখ আছাদুজ্জামান, আজাদুল হক আজাদ, ইঞ্জিনিয়ার শফিকুর রহমান, কোষাধ্যক্ষ ফিরোজ আহমেদ, সহ-সম্পাদক রুহুল আমিন মিঠু, সাংগঠনিক সম্পাদক মীর কাওসার মিজু, দপ্তর সম্পাদক মুজাহিদ রহমান ফাইয়াত, শিক্ষা সম্পাদক শাকিল আহমেদ, প্রতকাশনা সম্পাদক মাসুদুল হক, সমাজকল্যাণ সম্পাদক মোঃ ইয়াসনি মোল্লা, সহ-সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ রফিকুল ইসলাম, পরিবেশ সম্পাদক মোঃ সাকিব খান, নির্বাহী সদস্য মোঃ সাইফুল ইসলাম মল্লিক, এম এম হাসান, স ম হাফিজুল ইসলাম, রেজাউল হাসান প্রমুখ।