UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিভিন্ন পদে কেসিসির নিয়োগ পরীক্ষা ১৩ আগস্ট

koushikkln
আগস্ট ৭, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : নিয়োগ বিজ্ঞপ্তির প্রায় এক বছরের মাথায় খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে আগামী ১৩ আগস্ট নিয়োগ পরীক্ষার জন্য সময় নির্ধারণ করেছে। ইতোমধ্যে তারা পরীক্ষার্থীদের নামে চিঠি ইস্যু করেছেন। প্রতি পদের বিপরীতে ছয়জন করে প্রার্থী আবেদন করেছেন। সিটি মেয়র তালুকদার আঃ খালেক দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর এটাই প্রথম নিয়োগ প্রক্রিয়া।

সংশ্লিষ্ট সূত্র মতে, ২০২১ সালের ১৭ অক্টোবর পত্রিকার মাধ্যমে কেসিসি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিভিন্ন ক্যাটাগরির ১০টি পদে মোট ২৭ জনকে নিয়োগ দেয়া হবে। এসব পদের বিপরীতে আবেদন করা হয়েছে ১৬৩০ জন। যাচাই বাচাই শেষে বাতিল হয়েছে ৩৪৯টি আবেদন। আর ১২৮১ জনের আবেদন প্রাথমিক ভাবে তালিকাভুক্ত হয়েছে। পদগুলোর মধ্যে রয়েছে সহকারি প্রকৌশলী(যান্ত্রিক)-১টি পদ, এ পদে ২২ জন আবেদন করেন তার মধ্যে ৪টি আবেদন বাতিল হয়। সহকারি প্রকৌশলী (বিদ্যুৎ)-১টি পদ, এ পদে ৬০ জন আবেদন করেন তার মধ্যে ৫টি আবেদন বাতিল হয়। উপ-সহকারি প্রকৌশলী (সিভিল)-৫টি পদ, এ পদে ৬৯৬ জন আবেদন করেন তার মধ্যে ৫৮টি আবেদন বাতিল হয়। উপ-সহকারি প্রকৌশলী (বিদ্যুৎ)-১টি পদ, এ পদে ৮১ জন আবেদন করেন তার মধ্যে ৩টি আবেদন বাতিল হয়। এস্টিমেটর-১টি পদ, এ পদে ৪৫ জন আবেদন করেন তার মধ্যে ৪টি আবেদন বাতিল হয়। ড্রাফটসম্যান-১টি পদ, এ পদে ৩২ জন আবেদন করেন তার মধ্যে ৩টি আবেদন বাতিল হয়। ষ্টোর কিপার-১টি পদ, এ পদে ২৬ জন আবেদন করেন তার মধ্যে ১৩টি আবেদন বাতিল হয়। ওয়ার্ক সরকার-১২টি পদ, এ পদে ৪৪১ জন আবেদন করেন তার মধ্যে ১৩০টি আবেদন বাতিল হয়। সহকারি স্টোর কিপার-৩টি পদ, এ পদে ২১৭ জন আবেদন করেন তার মধ্যে ১২৫টি আবেদন বাতিল হয়। ডুপ্লিকেটিং অপারেটর-১টি পদ, এ পদে ১০ জন আবেদন করেন তার মধ্যে ৪টি আবেদন বাতিল হয়। আগামী ১৩ আগস্ট কেসিসি পরিচালিত খুলনা কলেজিয়েট গালর্স স্কুলে এক সঙ্গে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ তথ্য নিশ্চিত করেন কেসিসির সচিব মোঃ আজমুল হক। তিনি বলেন, কিছু পদে নিয়োগ নিয়ে আদালতে মামলা থাকলেও কোন নিষেধাজ্ঞা নেই। সে জন্য সেব পদে নিয়োগ পরীক্ষা নেয়া হচ্ছে।

এদিকে স্টোর কিপার পদে নিয়োগ পাওয়ার দাবি তুলেছেন উজ্জল কুমার সাহা। তিনি কেসিসি কর্মচারি ইউনিয়নের সভাপতি। গত ৭ আগস্ট কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর ডাকযোগে নিয়োগ সংক্রান্ত চিঠি পাঠান। ওই চিঠিতে উল্লেখ করেন, উজ্জল কুমার সাহাসহ ৪৩ জন কেসিসির মাস্টাররোল থেকে চাকুরি স্থায়ী হওয়ার জন্য হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন। যার নং-১৮৯৬/১৭। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ৪৩জনকে স্ব স্ব পদে স্থায়ী নিয়োগের আদেশ দেন। এ আদেশের বিরুদ্ধে কেসিসি লিভ টু আপিল দাখিল করেন। এতেও কেসিসি হেরে যায়। এর বিরুদ্ধে কেসিসি সুপ্রীম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেন। রিভিউ পিটিশন খারিজপূর্বক পূর্বের আদেশ বহাল রাখে আদালত। ওই রীট পিটিশনে উজ্জল কুমার সাহার পদ ছিল স্টোর কিপার। তাকে ছাড়া অন্য সবাইকে স্ব স্ব পদে স্থায়ী করে কেসিসি। কিন্তু তাকে ওই পদে নিয়োগ না দিয়ে ওই পদে নিয়োগ দেয়ার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কেসিসি। এ পদটি স্থগিতের জন্য উজ্জল সাহা পূণরায় হাই কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেন। আদালত স্টোর কিপার পদে নিয়োগ বিজ্ঞপ্তি কেন স্থগিতাদেশ প্রদান করা হবে না, সে মর্মে চার সপ্তাহের রুল জারি করেন। রুল নিস্পত্তি না হওয়া পর্যন্ত ওই পদে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার আদেশ প্রদান করেন বলে উজ্জল কুমার সাহার আবেদনে উল্লেখ করা হয়।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কর তাজুল ইসলাম বলেন, উজ্জল কুমার সাহার আবেদনের বক্তব্যের সাথে আদালতের আদেশের বক্তব্য অন্য রকম। আদালত যে আদেশ দিয়েছে তাতে স্টোর কিপার পদে নিয়োগ দানে কেসিসির কোন বাধা নেই।