UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সত্য ও ন্যায়ের পথে পাহাড়ের মতো অটল থাকাই হলো আশুরার শিক্ষা: মাওলানা এমরান হুসাইন

pial
আগস্ট ৯, ২০২২ ৩:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ীগেট প্রতিনিধি : খুলনা উত্তর জেলা জামায়াতের আমীর মাওলানা এমরান হুসাইন বলেছেন ১০ মহররম পবিত্র আশুরা মুসলিম মিল্লাতের জন্য একটি শোকের দিন।

বেদনা বিধুর দিনটি মুসলিম জাহানকে বারবার শোকাহত করে। সেদিন কারবালার ময়দানে ইয়াজিদ বাহিনীর বর্বরতা ও মানবতার মুক্তিদূত মহানবী (সা:) এর দৌহিত্র ইমাম হোসেন-এর শাহাদাতের ইতিহাস মুসলমানদের জন্য ত্যাগের এক অনন্য নজির স্থাপন করে।

শুধু তাই নয়, মহান আল্লাহ পাক রাব্বুল আল-আমীন ১০ ই মহহরম দুনিয়া সৃষ্টি করেন। ১০ মহররম হযরত আদম (আঃ) কে দুনিয়াতে প্রেরণ করেন। ১০ ই মহররম হযরত ইব্রাহিম (আঃ) নমরুদের অগ্নিকান্ড থেকে রক্ষা পান। ১০ মহররম মুসা (আঃ) কে ধ্বংস করতে যাওয়া ফেরাউনকে নীল নদে ডুবিয়ে হত্যা করা হয়। হযরত নুহ (আঃ) এর সময় মহাপ্লাবনে পাপিষ্ঠদের ধ্বংস এবং নুহ (আঃ) এর অনুসারীদেও রক্ষা হয় ১০ই মহররম। হযরত ইউনুস (আঃ) কে মাছের পেট থেকে উদ্ধার, হযরত আইয়ুব (আঃ) এর রোগমুক্তি, ৪০ বছর পর পুত্র ইউসুফ (আঃ) কে পিতা হযরত ইয়াকুব (আঃ) ফিরে পেয়েছিলেন এই ১০ই মহররম।

আশুরা দিবস ১০ই মহররমের সাথে মুসলিম মিল্লাতে অনেক ঘটনা প্রবাহ এবং ইতিহাস জড়িত রয়েছে। প্রতিটি ইতিহাস থেকে ইসলামী আন্দোলনের কর্মীদের জন্য রয়েছে সুমহান শিক্ষা।

তিনি বলেন- আজো দুনিয়ার বিভিন্ন দেশে ইয়াজেদী শাসন ও বর্বরতার অসংখ্য নজির স্থাপন হতে চলেছে। ভবিষ্যতেও এর ধারা অব্যাহত থাকবে। যে কোন পরিস্থিতিতে ইসলামী আন্দোলনের কর্মীদেরকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করার জন্য প্রস্তুত থাকতে হবে। আশুরা আমাদের শিক্ষা দেয় ইসলামের ত্যাগ-তিতিক্ষার ইতিহাস। যুগে যুগে ইসলাম প্রতিষ্ঠায় যারা কাজ করেছেন তাদের উপরে নেমেছে সীমাহিন জুলুম-নির্যাতন। বর্তমানেও সারা দুনিয়ায় ইসলাম প্রতিষ্ঠার জন্য যারা সংগ্রাম চালিয়ে যাচ্ছে তাদের উপরে জুলুম নিপীড়ন অব্যাহত আছে। নির্যাতনের স্টিম রোলার চালানো হচ্ছে। পবিত্র আশুরা প্রতিটি মুসলমানকে ত্যাগের মাধ্যমে দ্বীন প্রতিষ্ঠার কঠিন ময়দানে ঠিকে থাকার শিক্ষা দেয়।

তিনি মঙ্গলবার পবিত্র আশুরা দিবস উপলক্ষে খানজাহান আলী থানা জামায়াত আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। খানজাহান আলী থানা জামায়াতের আমীর সৈয়দ হাসান মাহমুদ টিটোর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা উত্তর জেলা জামায়াতের সহকারী সেক্রেটারী মুন্সী মঈনুল ইসলাম । শেখ সিরাজুল ইসলাম।

বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা কর্মপরিষদ সদস্য মোঃ আশরাফুল আলম, খানজাহান আলী থানা কর্মপরিষদ সদস্য হাফেজ গোলাম মোস্তফা, মাওঃ রবিউল ইসলাম, আবু হানিফ হাওলাদার, প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠায় নেতৃত্ব দিতে গিয়ে ইসলামী আন্দোলনের কর্মীদের উপর জুলুম, নিপীড়ন ও শাহাদাতে নজির আজো চলমান রয়েছে। কোন ষড়যন্ত্রই বাংলাদেশে ইসলামের অগ্রযাত্রা ঠেকিয়ে রাখতে পারবে না। পবিত্র আশুরার সুমহান ত্যাগের শিক্ষা নিয়ে ইমাম হোসেন-এর অনুসারীদেরকে ইনসাফ ভিত্তিক সমাজ বিনির্মাণের আন্দোলনকে এগিয়ে নিতে হবে।

(ঊষার আলো-এফএসপি)