UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পাইকগাছায় কোনভাবেই ঠেকানো যাচ্ছে না বাল্যবিবাহ

koushikkln
আগস্ট ১০, ২০২২ ৯:৪৭ অপরাহ্ণ
Link Copied!

মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা : পাইকগাছায় কোন ভাবেই যেন প্রতিরোধ কিংবা ঠেকানো যাচ্ছে না বাল্যবিবাহ। প্রতিদিন না হলেও এমন কোন সপ্তাহ নেই বাল্যবিবাহ হচ্ছে না। কখনো কখনো সপ্তাহে একাধিক বাল্যবিবাহের ঘটনা ঘটছে।

করোনাকালীন সময় থেকে বাল্যবিবাহের এ প্রবণতা বেড়েছে। প্রতিরোধে স্থানীয় প্রশাসন জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি আইনগত ব্যবস্থা নিলেও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রতিনিয়ত ঘটছে বাল্যবিবাহ। কখনো প্রেম ঘটিত, আবার কখনো অভিভাবকরা আয়োজন করে বিয়ে দিচ্ছেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে নোটারী পাবলিকের মাধ্যমে বাল্যবিবাহ সম্পন্ন করা হয়ে থাকে। যদিও এ ধরণের বিয়ের আইনগত কোন ভিত্তি নেই বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম। এদিকে গত ১ দিনের ব্যবধানে দুটি বাল্যবিবাহ বন্ধ করে দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও মমতাজ বেগম।

।। একদিনের ব্যবধানে দুটি বিয়ে বন্ধ করলেন ইউএনও ।।

বুধবার (১০ আগস্ট) দুপুরে উপজেলার বিরাশী গ্রামের রেজাউল গাজী তার অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে ডুমুরিয়া উপজেলার কাঞ্চনপুর গ্রামের মৃত যশোর আলী মোড়লের ছেলে জাহিদ হোসেনের সাথে আনুষ্ঠানিক বিয়ের আয়োজন করে। খবর পেয়ে ইউএনও মমতাজ বেগম বিয়ের আসরে অভিযান চালিয়ে বাল্যবিবাহ বন্ধ করে দেন এবং মেয়ের পিতা রেজাউলকে ৩ হাজার টাকা অর্থদন্ড করেন। এর আগে সোমবার সন্ধ্যায় বাসাখালী গ্রামের আজিজ গাজী তার সপ্তম শ্রেণি পড়ুয়া মেয়েকে পৌরসভার শিববাটী গ্রামের মুজিবর রহমানের ছেলে রাজু আহমেদের সাথে বিবাহের প্রস্তুতি নেয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে আনসার ও ভিডিপি প্রশিক্ষক ঘটনাস্থলে অভিযান চালিয়ে মেয়ের পিতাকে আটক করেন। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মেয়ের পিতা আজিজ গাজীকে ৩ হাজার টাকা জরিমানা করেন। একই সাথে মেয়েরা প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না মর্মে দুটি বিবাহের উভয় অভিভাবককে লিখিত মুচলেকা নেন।

দুটি বাল্যবিবাহ বন্ধে সহযোগিতা করেন উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক আলতাফ হোসেন, আনসার কমান্ডার আবু হানিফ, ইউনিয়ন লিডার ফয়সাল হোসেন ও ভিডিপি সদস্য সামাদ গাজী।