দৌলতপুরে জলাবদ্ধতা দূরকরণে কেসিসি’র উদ্যোগ

সর্বশেষ আপডেটঃ
56
0

ঊষার আলো প্রতিবেদক : নগরীর দৌলতপুর থানাধাীন অধিকাংশ এলাকায় পানি নিষ্কাশন পথগুলো আবর্জনায় ভরাট হয়ে থাকা, ড্রেনেজ লাইন ব্যবস্থা ভালো না হওয়ায় দরুন সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় দৌলতপুর অধিকাংশ এলাকার পাড়া-মহল্লার রাস্তাঘাট। যে কারণে পানি নিষ্কাশন পথগুলো আবর্জনায় ভরাট হয়ে থাকা, ড্রেনেজ লাইন ব্যবস্থা ভালো না হওয়ায় দরুন এক সকল সমস্যা উন্নতিকরণের যথাযথ ব্যবস্থা ও আধুনিকায়ন অত্যন্ত জরুরি বলে মনে করছেন এলাকার বসবাসরত বাসিন্দা।
এলাকাবাসী জানায়, রাস্তার সংর্কীনতা, অপরিকল্পিত গতিরোধক, রাস্তা ভাঙ্গায় খালখন্দে জমে থাকা পানি নেমে যাবার মতো জায়গা পায় না, ফলে সৃষ্টি হয় জলাবদ্ধতা।
এছাড়া থানাধীন সমগ্র এলাকায় প্রতিটি ওর্য়াডে পাকা ড্রেনেজ বিদ্যমান নয়। বহুল ক্ষেত্রে কাচা ড্রেনেজ সিস্টেম বিদ্যমান। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে এ সকল কাচা ড্রেন সংর্কীন হয়ে পড়েছে অনেক ক্ষেত্রে সম্পূর্ন বন্ধ হয়ে গেছে। দৌলতপুরে বসবাসকারী মানুষের মধ্যে সচেনতা না থাকার দরুন ক্রমশ নোংরা আর জলবদ্ধতা সৃষ্টির প্রধান কারণ হলো অসচেতনা। পলিথিন, গৃহস্থালির উৎশিস্ট আবর্জনা ইত্যাদি বর্জ্য ডাস্টবিন থাকলেও নেই তার পরিকল্পিত ব্যবহার না করে সরাসরি ড্রেনে গিয়ে নিক্ষেপ করে।
দীর্ঘপর হলেও কেসিসি উদ্যোগ গ্রহন করেছে দৌলতপুর থানাধীন ওয়ার্ড সমূহে বর্জ্য নিষ্কাষনের।
ইতিমধ্যেই কেসিসি’র এক্সোমিটার দ্বারা কেসিসি’র ৩নং ওয়ার্ড এলাকায়, ৪নং ওয়ার্ড এলাকায়, ৫নং ওয়ার্ড এলাকায় কাজ শেষ হতে আরো ৫ দিনের মতো সময় লাগবে। এরপর ধারাবাহিক ভাবে ৬নং ওয়ার্ডে কাজ করা হবে।
যেখানে কেসিসি’র এক্সোমিটার ঘোকে না সেখানে ঘোকেনা সেখানে ওয়ার্ডের পরিচ্ছন্ন কর্মীরা ম্যানুয়ালী কাজ করবে। এ ব্যাপারে ৫নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী বলেন,
বিষয়ে ৫নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী বলেন, দীর্ঘপর হলেও কেসিসি উদ্যোগ গ্রহন করেছে ওয়ার্ড সমূহে বর্জ্য নিষ্কাষনের। এত করে আশা করি বর্ষাকালে সৃষ্টি হয় জলাবদ্ধতার সম্ভবনা থাকবেনা। জনদূর্ভোগ কমবে।
এ বিষয়ে কেসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা প্রধান আব্দুল আজিজ বলেন, কেসিসি সারা বছরই বর্জ্য নিষ্কাসনের পরিকল্পিতকাজ করে। তবে বর্ষার সময়ে যেহেতু শহরের দিকে বেশি জলবদ্ধতা দেখা দেয় তাই শহর কেন্দ্রিক বেশি কাজ করা পড়ে। আমরা ইতি মধ্যে কেসিসি’র ওয়ার্ড এক্সোমিটারের মাধ্যমে বর্জ্য নিষ্কাশন শুরু করেছি এবং এ কাজ প্রতিটি ওয়ার্ড কেন্দ্রিক পর্যায়ক্রমে চলবে জানিয়েছেন এ কর্মকর্তা।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ