UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ রাজিয়া নাসের সাহসী ও দৃঢ় মনোবলের অধিকারী ছিলেন: সিটি মেয়র

koushikkln
নভেম্বর ১৭, ২০২২ ১১:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, “শেখ রাজিয়া নাসের ছিলেন একজন সাহসী ও মহিয়সী নারী। ’৭৫ পরর্বতী আওয়ামী লীগের দু:সময়ে খুলনায় সংগঠনকে সংগঠিত করতে তিনি নীরবে ভুমিকা পালন করে গেছেন। দলের ক্রান্তিকালে শেরে বাংলা রোডের বাড়িতে বসে তিনি নেতা কর্মীদের সাথে সাক্ষাৎ করতেন বিভিন্ন পরামর্শ দিতেন এবং শ্রমিক নেতা শেখ শহিদুল হকের মাধ্যমে তিনি নেতাকর্মীদের খোঁজ খবর নিতেন।

তিনি আরও বলেন ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তার স্বামী শেখ আবু নাসেরকে হত্যার পরে অন্তসত্বা অবস্থায় তিনি ছোট ছোট সন্তান নিয়ে অসহায় ও দিশেহারা হয়ে পড়েন। তৎকালীন স্বৈরাশাসক জিয়া সরকার তার ও তার সন্তানদের উপর বিভিন্ন অমানুষিক নিপিড়ন নির্যাতন চালিয়েছেন। কিন্তু তারপরও অসীম সাহস ও মনোবল নিয়ে তিনি একবার খুলনা, একবার পাবনা, টুঙ্গিপাড়া করে বেড়িছেন তার সন্তানদের জীবন বাঁচাতে একটু মাথা গোঁজার ঠাঁই পেতে। সকল বাঁধা ও রক্তচক্ষুকে উপেক্ষা করে তিনি তার সন্তানদের মানুষের মত মানুষ করেছেন তারা আজ দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন। তিনি আরও বলেন, শেখ রাজিয়া নাসের সাহসী ও দৃঢ় মনোবলের অধিকারী নারীর ছিলেন বলেই তার পক্ষে এই পরিস্থিতি মোকাবলে করা সম্ভব হয়েছিলো।”

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় দলীয় কার্যালয়ে খুলনা মহানগর যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবক রীগ ও মহানগর ছাত্রলীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছোট ভাই শহীদ শেখ আবু নাসের এর সহধর্মিনী, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার চাচী, দক্ষিণাঞ্চলের আওয়ামী রাজনীতির অভিভাবক ও বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীন, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়িাম সদস্য ও বিসিবি’র পরিচালক শেখ সোহেল, সমাজসেবক শেখ জালাল উদ্দীন রুবেল ও শেখ বেলাল উদ্দীন বাবু’র মাতা এবং তারুণের অহংকার শেখ সারহান নাসের তন্ময় এর দাদী শেখ রাজিয়া নাসের এর ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্মরণ সভা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা শ্যামল সিংহ রায়, নূর ইসলাম বন্দ, মুন্সি মাহাবুব আলম সোহাগ, অধ্যাপিকা রুনু ইকবাল বিথার, এস.এম আকিল উদ্দিন, মো: মোতালেব মিয়া, মো: শাহাজাহান কচি। স্মরণ সভা ও দোয়া মাহফিলে খুলনা মহানগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন খুলনা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এম.এ নাসিম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মো: আবু হানিফ, খুলনা মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক ও মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এস.এম আজিজুর রহমান রাসেল। খুলনা মহানগর স্বেচ্ছাসেবক লীগ ও মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস.এম আসাদুজ্জামান রাসেল এর সঞ্চালনায় দোয়া পরিচালনা করেন খুলনা আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আ.খ.ম জাকারিয়া।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর যুবলীগ নেতা এস.এম হাফিজুর রহমান হাফিজ, রোজী ইসলাম নদী, মো: আব্দুল কাদের শেখ, মো: আবুল হোসেন, কাজী কামাল হোসেন, অভিজিৎ চক্রবর্তী দেবু, কবির পাঠান, তাজুল ইসলাম, মোস্তফা শিকদার, মহিদুল ইসলাম মিলন, মশিউর রহমান সুমন, মেহেদী হাসান মোড়ল, ইয়াসিন আরাফাত, আব্দুল্লাহ আল মামুন মিলন, বাচ্চু মোড়ল, ইলিয়াস হোসেন লাবু, শওকাত হাসান, আরিফুর রহমান আরিফ, সরদার জাকির হোসেন, হাসান শেখ, আসাদুজ্জামান শাহীন, কাঞ্চন শিকদার, ইমরুল ইসলাম রিপন, এজাজ আহমেদ, রাকিবুল ইসলাম, বাদল সিপাহী, হারুনুর রশিদ, জামাল শেখ, জামিল আহমেদ সোহাগ, জিহাদুল ইসলাম জিহাদ, মহিদুল ইসলাম শান্ত, নূর এ হেলাল, ইউসুপ মোল্লা, আশরাফুল ইসলাম মুন, সাকিব হাওলাদার, মফিজুর রহমান মফিজ। যুব মহিলা লীগ নেত্রী নাসরিন ইসলাম তন্দ্রা, আফরোজ জেসমিন বিথি, রওশানা রিমা, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা গোলাম মাওলা টিংকু, মোঃ কামরুল ইসলাম, মোঃ মোজাহার হোসেন মোজো, কাজী ইউসুফ আলী মন্টু, গাজী মোফাজ্জেল হোসেন, মোঃ জিলহজ্জ হাওলাদার, মোঃ বুলবুল আহম্মেদ, মোস্তাফিজুর রহমান কামাল, মোঃ শরিফুল ইসলাম প্রিন্স, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোঃ নজরুল ইসলাম নবী, মোঃ ইসমাঈল হোসেন ইমন, মোঃ শফিকুল ইসলাম অভি, মোঃ শহিদুল শিকদার সিহাব, এস.এম. নুর হাসান জনি, মোঃ তাজমুল হক তাজু, মোঃ রাজিব হোসাইন, এস.এম. মোঃ রায়হান উদ্দীন, কামরুজ্জামান ইমরান, আসিফ ইকবাল সবুজ, আতিকুর রহমান সোহাগ, মৃধা শহিদুল ইসলাম, শেখ আরিফুল ইসলাম অনিক, ফাহিদ হোসেন ঐশর্য, আসাদুল ইসলাম সানি, মোঃ ইব্রাহীম মোড়ল, মোঃ নাইম দেওয়ান, সাকিব হাসান, কাজী তাসকিন আহম্মেদ শরীফ, মোঃ আশিকুর রহমান, সুমন দত্ত, মোঃ দেলোয়ার হোসেন, শাজাহান শিকদার, মোঃ জিল্লুর রহমান, রফিকুল ইসলাম কাজল, মোঃ রফিক, মোঃ নাছির মৃধা, মোঃ ইমরান হাওলাদার, মোঃ রাজিব মোল্লা, শেখ ইসরাফিল, শেখ ইমরান হোসেন, মোঃ ইকবাল হোসেন, মোঃ ছাইদ, মোঃ রফিকুল ইসলাম রাসেল। মহানগর ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান বাবু, মাসুদ হোসেন সোহান রণবীর বাড়ই সজল, মাহামুদুল হাসান শাওন, ঝলক বিশ^াস, জহির আব্বাস, মেহেদী হাসান মান্না, দিদারুল আলম, মো: সুমন শেখ, সাব্বির হোসেন, মাহামুদুল ইসলাম সুজন, মোসাদ্দেক হোসেন ইমন, শান্ত ইসলাম, সোহান হোসেন শাওন, রেজোয়ান মোড়ল, তায়েজুল ইসলাম তাজ, ইবনুল হাসান, মাহামুদুর রহমান রাজেস, মেহেদী হাসান স্বপন, বায়েজিদ সিনা, আহানাফ অর্পন, সাজু দাশ, মশিউর রহমান বাদশা, জুয়েল শেখ, শংকর কুন্ডু, ইমরান হোসেন বাবু, রবিউল ইসলাম প্রিন্স, সৈকত দাশ, মো: গালিব হোসেন, শাহরিয়ান নেওয়াজ রাব্বি, অভিজিৎ সরকার রাহুল, ওমর কামাল, শফিকুল ইসলাস মুন্না, মুক্তাজুল ইসলাম সোহাগ, মহাদেব সাহা, জনি বসু, নিশাত ফেরদৌস অনি, চয়ন হোসেন, আবিদ আল হাসান, রায়হান শিকদার, হাসান শেখ প্রমুখ।