UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মহান অক্টোবর বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে সিপিবি’র আলোচনা সভা

koushikkln
নভেম্বর ১৭, ২০২২ ১১:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র খুলনা মহানগরের উদ্যোগে  ১৭ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় পার্টির কার্যালয়ে এক আলাচনা সভা অনুষ্ঠিত হয়। সিপিবি মহানগর সভাপতি কমরেড মিজানুর রহমান বাবুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কমরেড এড. নিত্যানন্দ ঢালীর সঞ্চালনায় আলোচনা করেন সিপিবি কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি কমরেড ডাঃ মনোজ দাশ এবং কেন্দ্রীয় সদস্য ও সাধারণ সম্পাদক কমরেড এস এ রশীদ।

সভায় বক্তারা বলেন, ১৯১৭ সালের অক্টোবর বিপ্লব ছিল দুনিয়া সর্বপ্রথম সা¤্রাজ্যবাদ বিরোধী বিপ্লব। এই বিপ্লব শুধুমাত্র শ্রেণিসংগ্রামের ঝাঁÐাকে ঊর্ধ্বে তুলে ধরেনি, উপরন্তু উপনিবেশবাদ ও সা¤্রাজ্যবাদের বিরুদ্ধে দ্ব্যর্থহীন সংগ্রামের ঘোষণাও বহন করে। এই অক্টোবর বিপ্লবের রূপকার বলশেভিক পার্টিই দুনিয়ার প্রথম কমিউনিস্ট পার্টি, যাঁরা ১৯১৭ সালের ফেব্রæয়ারি মাসে জারের সামন্ততান্ত্রিক শাসনকে উৎখাত করে এবং পরবর্তী একই বছর অক্টোবর মাসে কেরোনেস্কির সোশাল ডেমোক্রেট সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে বলশেভিক পার্টিকে ক্ষমতায় অধিষ্ঠিত করে। এই অক্টোবর বিপ্লব আমাদের শিখিয়েছে, কি করে যুদ্ধের অবসান ঘটাতে হয়। যেমনটা লেনিন বলেছিলেন, যেদিন মানুষের উপর থেকে মানুষের শোষণ বন্ধ হবে, যেদিন মানুষ প্রকৃতি বান্ধব হবে সেদিন পৃথিবী থেকে যুদ্ধের কারণেরও অবসান হবে। মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকীতে সেরমক এক মুক্ত মানবের মুক্ত সমাজ প্রতিষ্ঠাই হোক আমাদের অঙ্গীকার।

এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সম্পাদকমÐলীর সদস্য কমরেড এইচ এম শাহাদাৎ, সোনাডাঙ্গা থানা সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড নিতাই পাল, সাধারণ সম্পাদক অধ্যাপক সঞ্জয় সাহা, সিপিবি নেতা কমরেড রুস্তম আলী হাওলাদার, কমরেড সাইদুর রহমান বাবু, কমরেড কামরুল ইসলাম খোকন, যুবনেতা ধীমান বিশ্বাস, আফজাল হোসেন রাজু, মৌফারশের আলম লেনিন, শাহ মোঃ অহিদুজ্জামান জাহাঙ্গীর, শাখাওয়াৎ হোসেন বিপ্লব, ভবেশ চন্দ্র রায়, সুজ্জাতুন মুন, চিরঞ্জীৎ মÐল প্রমুখ।