UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের বার্ষিকী উপলক্ষে বাসদের সমাবেশ

koushikkln
নভেম্বর ১৮, ২০২২ ৯:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ’এর ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাসদ খুলনা জেলা শাখার উদ্যোগে শুক্রবার (১৮ নভেম্বর) বিকাল ৩টায় শহীদ হাদিস পার্কে সমাবেশ ও নগরীতে লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। দ্রব্যমূল্য বৃদ্ধি-দুর্নীতি-দুঃশাসন প্রতিরোধ, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠা এবং দ্বি-দলীয় বুর্জোয়া ধারার বিপরীতে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি গড়ে তোলার আহŸান জানিয়ে অনুষ্ঠিত সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারি সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতা জননেতা কমরেড রাজেকুজ্জামান রতন।

বাসদ খুলনা জেলা কমিটির আহŸায়ক ও কেন্দ্রীয় কমিটির সম্পাদক জনার্দন দত্ত নান্টুর সভাপতিত্বে ও সদস্য সচিব কোহিনুর আক্তার কণার সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় সদস্য ও কুষ্টিয়া জেলা কমিটির আহŸায়ক শফিউর রহমান শফি, খুলনা জেলা কমিটির সদস্য ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা সভাপতি আব্দুল করিম, বাসদ দাকোপ উপজেলা কমিটির আহŸায়ক ও সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট খুলনা জেলা আহŸায়ক প্রলয় মজুমদার, বাসদ পাইকগাছা উপজেলা কমিটির আহŸায়ক রবিন মÐল, কয়রা উপজেলা কমিটির সমন্বয়ক বিপ্লব মÐল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট খুলনা জেলা সভাপতি সনজিত মন্ডল, ব্যাটারি রিকসা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদের খুলনা মহানগর কমিটির আহŸায়ক এস এম আলমগীর হোসেন বাবু, রাষ্ট্রায়ত্ত পাটকল বদলি শ্রমিক সংগ্রাম কমিটি খুলনা-যশোর আঞ্চলিক কমিটির আহŸায়ক ইলিয়াস হোসেন, বানিশান্তা ইউনিয়ন কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটির সমন্বয়কারি কৃষ্ণপদ মÐল, বাসদ সোনাডাঙ্গা থানা কমিটির আহŸায়ক হারুনুর রশীদ, খালিশপুর থানা কমিটির সমন্বয়ক আবুল কালাম আজাদ, উত্তর খুলনা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন-১৬৩৮ সাধারণ সম্পাদক বশির আহমেদ প্রমুখ।

কমরেড রাজেকুজ্জামান রতন তাঁর বক্তব্যে বলেন, আজ থেকে ১০৫ বছর আগে রাশিয়ায় কমরেড লেনিনের নেতৃত্বে নভেম্বর বিপ্লবের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে সারা পৃথিবীর মানুষকে দেখিয়ে দিয়েছিল একটি শোষণ-বৈষম্যহীন, ক্ষুধা-দারিদ্রমুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব। সমাজ থেকে বেকারত্ব, ভিক্ষাবৃত্তি, পতিতাবৃত্তি পরাভ‚ত হয়ে প্রতিষ্ঠা পেয়েছিল একটি মানবিক সমাজ। কিন্তু ১৯৯০ সালে প্রতিবিপ্লবের মধ্য দিয়ে সেদেশে পুঁজিবাদী সমাজ আবার প্রতিষ্ঠিত হয়েছে। ফলে আবার ফিরে এসেছে ক্ষুধা-দারিদ্র্য-বৈষম্য। ফলে প্রমাণিত হয়েছে সমাজতন্ত্র ছাড়া মানুষের মুক্তির পথ নেই। আমাদের দেশে মুক্তিযুদ্ধের আকাক্সক্ষায় সকলের জন্য শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান সর্বোপরি শোষণ-বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে ১৯৮০ সালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এ দল জাতীয় সম্পদ, পরিবেশ-প্রকৃতি রক্ষা, কৃষক, ক্ষেতমজুর, শ্রমিকসহ নানা শ্রেণিপেশার মানুষের দাবি আদায়ে লড়াই করে আসছে। আজ পুঁজিবাদী দুঃশাসন এমন পর্যায়ে পৌঁছেছে যে যারা উৎপাদন করে এদেশকে টিকিয়ে রাখছে তারা কোনভাবেই আর চলতে পারছে না। কৃষকরা উৎপাদন করছে অথচ খরচ তুলতে পারছে না। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে শ্রমজীবী গরীব মানুষ দিশেহারা। ঋণনির্ভর অযাচিত মেগা প্রকল্প ও ঘুষ-দুর্নীতি বৈষম্যকে আরও বাড়িয়ে দিয়েছে। এককালের শিল্পনগরীখ্যাত খুলনা এখন কলখানা বন্ধ হয়ে মৃত নগরীতে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়, জলোচ্ছ¡াস, ফসলহানিতে বেকার সমস্যা বেড়ে যাওয়ায় এই নগরে কর্মহীন-ভ‚মিহীন-গৃহহীন মানুষের সংখ্যা বেড়েই চলেছে। তথাকথিত উন্নয়নের জোয়ারে দেশের ৭৩ ভাগ মানুষ ন্যূনতম পুষ্টি গ্রহণ করতে পারে না। দেশ টিকে আছে যে শ্রমিক-কৃষকের উৎপাদন ও বিদেশ থেকে পাঠানো শ্রমিকের রেমিট্যান্সের টাকায় আজ তারাই সবচেয়ে অবহেলিত।