UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যক্ষ্মারোগী সনাক্তকরণে শিক্ষকদের করণীয় শীর্ষক নাটাবের মতবিনিময়  

koushikkln
ডিসেম্বর ৫, ২০২২ ১০:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিনিয়োগ করি যক্ষ্মা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) খুলনার আয়োজনে সোমবার (০৩ ডিসেম্বর) সকাল ১১টায় যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ ও যক্ষ্মা রোগী সনাক্তকরণে শিক্ষকদের করনীয় শীর্ষক মতবিনিময় সভা স্কুল হেলথ ক্লিনিক খুলনার সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

নাটাব খুলনার সদস্য হাসান জহির মুকুলের সভাপতিত্বে ও সাংবাদিক এস এম নূর হাসান জনি’র পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন খুলনা ডাঃ সুজাত আহমেদ। মূখ্য আলোচক ছিলেন বিশিষ্ট গাইনোকোলজিস্ট ডা.সাহানা রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন খুলনা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফারিন জাহান। সার্বিক তত্ত¡াবধানে ছিলেন নাটাব খুলনার এফএলএস তরুণ কুমার বিশ^াস।

মতবিনিময় সভায় বক্তারা বলেন নিয়মিত ও পূর্ণ মেয়াদের চিকিৎসায় যক্ষ্মা ভালো হয়। ফুসফুসে রক্ষার প্রধান লক্ষণ হল একনাগাড়ে দুই সপ্তাহ বা তার বেশি সময় ধরে কাশি,এ ধরনের লক্ষণ দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগের পরামর্শ দেন বক্তারা। এছাড়া যাদের যক্ষা আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কিন্তু কোন উপসর্গ নেই, পরীক্ষায় কোন জীবানু পাওয়া যায় না,বুকের এক্সরে করলে নরমাল আসে, তাদের জন্য যক্ষ্মা প্রতিরোধী চিকিৎসা অর্থাৎ ডিপিটি প্রযোজ্য। যেমন যক্ষা আক্রান্ত রোগীর বাড়ির লোক, বিশেষ করে পাঁচ বছরের নিচের বয়সের শিশু এবং ষাাটোর্ধ ব্যক্তি, ডায়াবেটিক ও কিডনি রোগী ধূমপায়ী মাদক সেবী ইত্যাদি।