UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়লো মরক্কো, পেনাল্টি শ্যুটআউটে শেষ আটে

koushikkln
ডিসেম্বর ৭, ২০২২ ১২:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ক্রীড়া প্রতিবেদক : কোনো দলই গোল করতে পারেনি। তাই শেষ আটের দল নির্ধারণ করতে আশ্রয় নিতে হলো পেনাল্টি শ্যুটআউটের। যাতে ৩-০ জিতে শেষ আট নিশ্চিত করে ফেলল মরক্কো। প্রথমবারের মতো তারা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল। কাতার বিশ্বকাপের শেষ আটে ওঠার লড়াইয়ে মঙ্গলবার (০৬ ডিসেম্বর) মুখোমুখি হয়েছে দারুণ ছন্দে থাকা স্পেন এবং মরক্কো। এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির মূল ৯০ মিনিট শেষ হয়েছে গোলশূন্যভাবে। উভয় দলই ডিফেন্স সুরক্ষিত করে মুহুর্মুহু আক্রমণ চালিয়েছে প্রতিপক্ষের দূর্গে। কিন্তু গোল আসেনি।

সর্বশেষ ম্যাচ থেকে ৫ পরিবর্তন নিয়ে নামা স্পেন শুরু থেকেই ছোট ছোট পাসে খেলতে থাকে। বেশিরভাগ সময় বল তাদের দখলেই ছির। কিন্তু উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারছিল না। একাদশ মিনিটে ফ্রি কিক পায় মরক্কো। কিন্তু আশরাফ হাকিমির শট ক্রসবারের ওপর দিয়ে যায়। ৩৩তম মিনিটে বক্সের বাইরে থেকে মরক্কোর মাসাওয়ির জোরালো শট ঠেকিয়ে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমোন।

বিরতির আগে সোফিয়ান বুফালের ক্রসে কাছ থেকে নায়েফ আগের্দের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়। প্রথমার্ধে গোলের জন্য মাত্র একটি শট নিতে পেরেছে স্পেন। সেই শটটাও ছিল লক্ষ্যভ্রষ্ট! এটি বিশ্বকাপের ম্যাচের প্রথমার্ধে তাদের সবচেয়ে কম শট নেওয়ার রেকর্ড। ম্যাচের পুরোটা সময় দুই দলের খেলোয়াড়েরা বল দখলের লড়াই করে গেল। কিন্তু কোনো দলই ফিনিশিং করতে পারছিল না। গোলশূন্য ড্রয়ের পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেই পর্বেও একই অবস্থা।