UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় পাঠ্যপুস্তক উৎসব 

koushikkln
জানুয়ারি ১, ২০২৩ ৬:৪৯ অপরাহ্ণ
Link Copied!

তথ্য বিবরণী : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বছরের প্রথমদিনেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বাংলাদেশ বিশ্বে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। এত বিপুলসংখ্যক শিক্ষার্থীর মাঝে বই বিতরণ বিশ্বে অতুলনীয়। তিনি বলেন, সুশিক্ষা ও গুণগতমানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা ছাড়া সুখী ও সমৃদ্ধ জাতি বিনির্মাণ সম্ভব নয়।

মেয়র ০১ জানুয়ারি (রবিবার) সকালে খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ প্রাঙ্গণে পাঠ্যপুস্তক উৎসবের নতুর বই বিতরণ, বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর ২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়। ২০১০ সালে প্রায় ১৯ কোটি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। বাংলাদেশ একমাত্র দেশ, যেখানে সকল বই বছরের প্রথম দিনেই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে। এবছরও এর কোন ব্যত্যয় হয়নি। এ কার্যক্রম সারা পৃথিবীতে প্রশংসিত হয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীরাই আগামী দিনে সকল ক্ষেত্রে নেতৃত্বে দেবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় কলেজের পরিচালনা পরিষদের সদস্য প্রফেসর ড. সৈয়দা লুৎফুন নাহার, রেকসনা কালাম লিলি, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মেয়র শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেন।

এবছর খুলনা জেলার মাধ্যমিক পর্যায়ে চারশত ২০টি স্কুলের প্রায় দুই লাখ ৫০ হাজার শিক্ষার্থীর মাঝে ২৯ লাখ নতুন বই এবং প্রাথমিক পর্যায়ের এক হাজার পাঁচশত ৭১টি বিদ্যালয়ের দুই লাখ ২২ হাজার ছয়শত ২০ জন শিক্ষার্থীর মাঝে ১০ লাখ ৬৫ হাজার দুইশত ৩১ টি নতুন বই বিতরণ করা হবে। এবার সারা দেশে ৪ কোটি ০৯ লাখ ১৫ হাজার ৩৮১ জন শিক্ষার্থীর মাঝে প্রায় ৩৫ কোটি পাঠ্য বই বিনামূল্যে বিতরণ করা হবে।

এদিকে আজ দুপুরে খুলনা ইসলামিক ফাউন্ডেশনে উদ্যোগে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৭ম পর্যায়) প্রকল্পের শিক্ষার্থীদের মাঝে নতুন পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আল-ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিদিনের সম্পাদক এসএম সাহিদ হোসেন, ১৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ উল্লাহ প্রমুখ বক্তৃতা করেন।

অপরদিকে খুলনা জেলা পর্যায়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব রবিবার (০১ জানুয়ারি) সকালে খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ শহিদুল ইসলাম।

অনুষ্ঠানে সরকারি দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় এবং মোহাম্মদ নগর ইসলামিয়া দাখিল মাদ্রাসাসহ ১২টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়। এবছর সারাদেশে চার কোটি সাড়ে ২৭ লাখ শিক্ষার্থীর মাঝে প্রায় সাড়ে ৩৫ কোটি নতুন বই বিতরণ হবে।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন
মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোঃ সাজিদ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনাঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনুর রশিদ ও উপপরিচালক এ এস এম আব্দুল খালেক। এতে স্বাগত জানান জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমিন।

কুয়েট ক্যাম্পাস : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ক্যাম্পাসস্থ বিদ্যালয়সমূহের ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্য বই বিতরণ ও সারাদেশের ন্যায় পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হয়েছে। ০১ জানুয়ারি রবিবার সকাল ১০টায় খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক শাখা) ও উন্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক প্রাথমিক থেকে ৯ম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার।

এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম। অনুষ্ঠানে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের প্রধান শিক্ষক আয়েশা সিদ্দিকা, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের (প্রাথমিক শাখা) প্রধান শিক্ষক মোঃ বেল্লাল হোসেন, স্কুলসমূহের শিক্ষকমন্ডলী, অভিভাবকবৃন্দ, ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।