UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরীতে ইন্টারএইডের সেমিনার অনুষ্ঠিত

usharalodesk
জানুয়ারি ২৭, ২০২৩ ৮:৩৪ অপরাহ্ণ
Link Copied!

খবর বিজ্ঞপ্তি : শুক্রবার (২৭ জানুয়ারি) খুলনা নগরীর এক অভিজাত হোটেলে শিক্ষা সহায়ক প্রতিষ্ঠান ইন্টারএইড, স্পন্দন এবং স্কিল ডেভলপমেন্ট ফার্ম ফিউচার গেটওয়ের যৌথ উদ্যোগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রমে অভিভাবকদের করনীয় শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক যথাক্রমে মোঃ আনিসুর রহমান এবং শেখ মাহরুফুর রহমান।

সেশন চেয়ার হিসবে উপস্থিত ছিলেন সিটি গার্লস কলেজের সহকারী অধ্যাপক মোঃ আজিজুল হক।

উক্ত অনুষ্ঠানে বক্তরা তাদের বক্তব্যে বলেন, উপযুক্ত শিক্ষার জন্য উপযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান, উপযুক্ত পরিবেশ ও উপযুক্ত শিক্ষক যেমন দরকার; একই সঙ্গে দরকার সময়োপযোগী পাঠ্যক্রম। সময়ের প্রয়োজনে, যুগের সঙ্গে তাল মেলাতে শিক্ষাক্রম উন্নয়ন, সংস্কার বা পরিমার্জনের প্রয়োজন হয়। তাই বিভিন্ন দেশের সঙ্গে সমন্বয় রেখে বর্তমান কারিকুলাম আধুনিকায়ন করা হচ্ছে এবং শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে সরকার। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে এ পর্যন্ত তিন বার কারিকুলাম সংস্কার করা হয়েছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন এর মাধ্যমে শিক্ষার্থীরা একুশ শতকের চ্যালেঞ্জিং পরিবেশ মোকাবিলা করে সক্ষম নাগরিক ও জাতীয়তা বোধে উদ্ভুদ্ধ হবে। অভিজ্ঞতা ভিত্তিক এই শিখন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের চিন্তার বিকাশ বিস্তৃতি ও কর্মজীবনে পেশাগত দক্ষতা অর্জনের পথ প্রশস্থ হবে। এই শিক্ষাব্যবস্থায় অভিভাবক বৃন্দ শিখন পদ্ধতির অন্যতম অংশ হিসেবে বিবেচিত হবেন। সেশন শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় অধিবেশনে এস এস সি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের মাঝে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এছাড়া যশোর বোর্ডের প্রথম ইন্টারএইডের শিক্ষার্থী ফাহিম মাহমুদ রাদ, যাহার প্রাপ্ত নম্বর ১১৩৩, জারিন সুবহা যাহার প্রাপ্ত নাম্বার ১১৩০, মুবাশশিরা বিনতে মুসা যাহার প্রাপ্ত নাম্বার ১১৩০, নওশিন নাজিফা জামান যাহার প্রাপ্ত নাম্বার ১১৩০, খন্দকার আসফিয়া নূর,ফারাহ তাসনিম, কাজী সানজিদা, সপ্নীল দাস,নুসরাত ইসলাম, শেখ জুবায়ের আলী, ইয়াসিন রায়হান নিশাত মালিহা,উম্মে ফারজানা, তানভীর সামী, নাফিস, লুম্পা, মিথিলা, তাসফিক, শোভন, ফারহানা, তাহসিন নূর, সামি, চৈতী,রাফসান, শাহরিয়ার,তুবা, তাহসিন আহমেদ, দিহান, শাহরুখ সহ অন্যান্য মেধাবী শিক্ষার্থীদের মাঝে এক লক্ষ টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।