UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোমনি হুগলী বিস্কুট কোম্পানি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভা অনুষ্ঠিত

usharalodesk
জানুয়ারি ২৭, ২০২৩ ৯:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ীগেট প্রতিনিধি : শিরোমণি বিসিক এলাকার হুগলী বিস্কুট কোম্পানির শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এক জরুরী সভা শুক্রবার (২৭ জানুয়ারি) বিকাল ৪টায় হুগলী বিস্কুট শ্রমিক কর্মচারী ইউনিয়নের কার্যালয়ে সংগঠনের সভাপতি কাজী মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

গত ১৩ জানুয়ারি ত্রি-পক্ষীয় বেঠকের সিদ্ধান্ত অনুযায়ি কারখানা চালুর বিষয়ে শ্রমিক ইউনিয়ন ১৩ দফা দাবি পেশ করে। সভা থেকে বক্তারা অতিদ্রত ১৩ দফা দাবি মেনে নেওয়ার জন্য মালিকপক্ষের প্রতি আহবান জানান। শ্রমিক ইউনিয়নের ১৩ দফা দাবির মধ্যে রয়েছে কোম্পানী পুনরায় চালু, করার আগে সকল বকেয়া বেতন পাওনাদি পরিশোধ করতে হবে। ইউনিয়ন বহাল তবিয়তে থাকবে, শ্রম আইন অনুয়ায়ি ৮ ঘন্টা ডিউটি চালু করতে হবে। কোন শ্রমিককে চাকরীচ্যুত করলে তার সকল পাওনা এককালীন শ্রম আইন মোতাবেক পরিশোধ করতে হবে। সকল প্রকার সরকারী ছুটি দিতে হবে। কর্মরত অবস্থায় কোন শ্রমিক আহত হলে তার সুচিকিৎসার দায়ভার মালিককে নিতে হবে। ঈদের ১৫ দিন আগে ২ ঈদের উৎসবভাতা শতভাগ পরিশোধ করতে হবে। পুর্বের নিয়োগপত্র হতে সকল শ্রমিকদের চাকুরী বহাল রাখতে হবে। কোম্পানী বন্ধ হওয়ার সময়ে যত শ্রমিক ছিলো সকল শ্রমিক কে পুনরায় বেতনের আওতায় আনতে হবে। সরকারী গেজেট অনুযায়ী সকল শ্রমিকের বেতন ধার্য করিতে হইবে। লে-অফ ঘোষনা হওয়ার পর থেকে কোম্পানী চালু হওয়ার আগ পর্যন্ত বেতন রানিং থাকতে হবে। যে সকল শ্রমিক বর্তমান চাকুরী করতে চাইনা তাদের সকল দেনা পওনা কোম্পানী চালু করার আগে এককালিন পরিশোধ করতে হবে এবং সার্ভিস ও মেডিকেল ছুটি দিতে হবে।

শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে গত ১৩ জানুয়ারী খুলনা বিভাগীয় শ্রম পরিচালক বরাবর ১৩ দফা দাবির বিষয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

সভা থেকে শ্রমিক কর্মচারীরা তাদের সকল বকেয়া পাওনা শ্রম আইন অনুযায়ি পেতে পারে এবং অতিদ্রত ১৩ দফা দাবি যেন বাস্তবায়ন হয় সে ব্যাপারে শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান এমপি, খুলনা বিভাগীয় শ্রম পরিচালক মোঃ মিজানুর রহমান এর আশুহস্তক্ষেপ কামনা করেন।