UsharAlo logo
বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার করোনার টিকা আটকে দিল ইতালি

usharalodesk
মার্চ ৫, ২০২১ ৮:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ইতালি সরকার তাদের দেশে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা অস্ট্রেলিয়াতে রপ্তানির একটি চালান আটকে রেখেছে। এই চালানের মাধ্যমে ইতালি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার আড়াই লাখ ডোজ অস্ট্রেলিয়াতে রপ্তানি করার কথা ছিল।
বিবিসির অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের নতুন নিয়ম অনুযায়ী টিকা সরবরাহকারী কোনো কোম্পানি যদি ইইউর বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ হয় তাহলে তারা রপ্তানি বন্ধ করতে পারবে। অস্ট্রেলিয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি বন্ধের মাধ্যমে প্রথম এই নিয়মটি প্রয়োগ করেছে ইতালি। ইতালির এই পদক্ষেপে সমর্থন জানিয়েছে ইউরোপীয় কমিশন।
গত সপ্তাহেই ইইউর কাছে অস্ট্রেলিয়ার উদ্দেশে পাঠানো অ্যাস্ট্রাজেনেকার টিকার এই চালানটি আটকে দেওয়ার কথা বলেছে ইতালি।
এ বিষয়ে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি অনুমোদনের জন্য তারা আবেদন পেয়েছিল। এর আগের আবেদনটি তারা অনুমোদন করেছিল। কারণ তাতে বলা হয়েছিল বৈজ্ঞানিক গবেষণার জন্য কিছু স্যাম্পল পাঠানো হবে। কিন্তু সবশেষ আবেদনটি আড়াই লাখ ডোজের বেশ বড় চালান। ফলে আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে।
বিবৃতিতে আরও জানানো হয়েছে, অস্ট্রেলিয়া ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় নেই। ইইউ ও ইতালিতে টিকার ঘাটতি রয়েছে অনেক। ইতালি ও ইইউতে সামগ্রিকভাবে যে টিকা সরবরাহ করা হয়েছে তার তুলনায় অস্ট্রেলিয়া রপ্তানির জন্য আবেদন করা এই চালানটি অনেক বড়।
অ্যাস্ট্রাজেনেকা বছরের প্রথম ৩ মাসে ইইউ সদস্য দেশগুলোকে রপ্তানি চুক্তির ৪০ শতাংশ সরবরাহের পথে রয়েছে। সরবরাহ ঘাটতির জন্য কোম্পানিটির পক্ষ থেকে উৎপাদন স্বল্পতার কথা বলা হয়েছে।

 

 

(ঊষার আলো-এম.এইচ)