করোনার ভারতীয় ডেল্টা ধরন ৪০ শতাংশ বেশি সংক্রামক

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনার ডেল্টা ধরন আগের আলফা ধরনের চেয়ে ৪০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। গতকাল রোববার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানিয়েছেন।
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ভারতীয় ধরনগুলোর নতুন নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারত থেকে ছড়ানো করোনার ধরনটির নাম দেওয়া হয়েছে ডেল্টা। আর যুক্তরাজ্য থেকে ছড়ানো করোনার ধরনের নতুন নাম হয়েছে আলফা। এখন যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার নমুনার বেশির ভাগ ভারতীয় ডেল্টা ধরনের।
এ বিষয়ে ম্যাট হ্যানকক জানিয়েছেন, করোনার আলফা ধরনের তুলনায় ডেল্টা ধরনটি ৪০ শতাংশ বেশি সংক্রমণ ছড়াচ্ছে বলে রাষ্ট্রায়ত্ত সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিসের (এসএজিই) বিশেষজ্ঞরা জানিয়েছে। তবে যারা করোনার টিকার ২টি ডোজ নিয়েছে, তারা করোনার আগের ধরনগুলোর তুলনায় ডেল্টা ধরন থেকেও একই রকমের সুরক্ষা পাচ্ছে।
করোনার আলফা ধরন ব্যাপক পরিসরে ছড়িয়ে পড়ায় গত জানুয়ারিতে লকডাউনে যেতে বাধ্য হয়েছিল যুক্তরাজ্য। পরবর্তী সময়ে টিকা দেওয়ার মাধ্যমে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে দেশটি। এখন যুক্তরাজ্যে নতুন করে করোনার ডেল্টা ধরন ছড়িয়ে পড়তে শুরু করেছে। ২১ জুন করোনাসংক্রান্ত বিদ্যমান বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা রয়েছে যুক্তরাজ্য সরকারের।
প্রসঙগ্ত, যুক্তরাজ্যে ২ কোটি ৭০ লাখের বেশি মানুষ করোনার টিকার ২ডোজ নিয়েছে। আর দেশটিতে ৪ কোটির বেশি মানুষকে করোনার টিকার একটি ডোজ দেওয়া হয়েছে, যা যুক্তরাজ্যের মোট প্রাপ্তবয়স্ক মানুষের অর্ধেকের বেশি।

(ঊষার আলো- এম.এইচ)