UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটের ‍উৎপাদন বন্ধ

usharalodesk
মে ৩০, ২০২৩ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দ রাসেল, কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: কয়লা সংকটে পাঁচদিন ধরে বন্ধ রয়েছে পটুয়াখালীর পায়রা তাপবিদুৎ কেন্দ্রের একটি ইউনিট। বর্তমানে যে পরিমাণ কয়লা মজুদ আছে তা দিয়ে দ্বিতীয় ইউনিট চলবে  ০৩ জুন পর্যন্ত। ডলার সংকটে কয়লার ৩৯০ মিলিয়ন ডলার পরিশোধ করতে না পারায় সাময়িকভাবে বন্ধ হয়ে যাচ্ছে এ বিদ্যুৎ কেন্দ্রটি।

কেন্দ্রটির কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চিন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগে ২০২০ সালে পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র বানিজ্যিক কার্যক্রম শুরু করে। কেন্দ্রটি চালানোর জন্য কয়লা কিনতে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারী ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি(সিএমসি)। এপ্রিল পর্যন্ত কয়লার ৩৯০ মিলিয়ন ডলার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি। এতে কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে সরকার ১০০ মিলিয়ন ডলার ব্যবস্থা করে দিচ্ছে। এতে নতুন করে কয়লা আমদানি শুরু হলেও কয়লা আসতে সময় সময় লাগবে আরও ২৫ দিন । তাই ০৪ জুন থেকে বন্ধ থাকবে পুরো বিদ্যুৎ উৎপাদন।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব  জানান, কয়লা সংকটে কারনে আমাদের এক নম্বর ইউনিট মে মাসের ২৫ তারিখ থেকে বন্ধ রয়েছে। এখন কয়লার মজুত আছে ৪০ হাজার টন। এ মজুতে  জুন মাসের ৩-৪ তারিখ পর্যন্ত দুই নম্বর ইউনিট চালাতে পারবো। তারপর ইউনিটি বন্ধ হয়ে যাবে। এটি একটি সাময়িক সংকট। বৈশ্বিক কারনে ডলারের সমস্যা ছিল। এ সমস্যা সমাধান হলে আবার পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রটি চালু হবে।