কলেজের গণ্ডি পার হতে পারেননি যেসব তারকা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : অভিনয় মেধা আর সৌন্দর্য দিয়ে জনপ্রিয় বলিউড তারকারা। পর্দায় যা কিছু ফুটিয়ে তোলেন, অনেক ক্ষেত্রে তাদের জীবনে এর মিল থাকে না। নানা রকম প্রেক্ষাপট থেকে উঠে আসা মানুষেরা, বলিউডে তারকা হয়ে উঠেছেন। অনেকে আছেন উচ্চ শিক্ষিত, কেউবা কলেজের গণ্ডি পেরুতে পারেননি।

সালমান খান : বলিউডের মোস্ট এলিজেবল ব্যাচেলর হলেন সালমান খান। এই ব্যাচেলর ডিগ্রিটা পড়ালেখায় নেয়াই হয়নি সালমান খানের। মুম্বাইয়ের বান্দ্রার ন্যাশনাল কলেজ থেকে ড্রপ আউট ছাত্র আজকের সালমান খান। তার পড়াশোনা শুরু হয়েছিলো গোয়ালিয়রের স্কিডয়া স্কুল থেকে। পরে মুম্বাই বান্দ্রার সেন্ট স্টেনিসলাস হাইস্কুলে পড়েন। সালমানের পরিবার শোবিজ অঙ্গনের, বাবা সেলিম খান একজন প্রখ্যাত অভিনেতা এবং চিত্রনাট্যকার।

অক্ষয় কুমার : ‘খিলাড়ি’ খ্যাত অভিনেতা অক্ষয় কুমার মুম্বাইয়ের কিংস সার্কেলে ডন বসকো হাইস্কুলে পড়েছেন। এরপর গুরু নানক খালসা কলেজে কিছুদিন পড়েছেন। তার মনোযোগ সবসময় ছিল খেলাধুলায়। কলেজ থেকে বেরিয়ে যেয়ে ব্যাংককে মার্শাল আর্ট শিখতে যান। তিনি চাকরি সূত্রে নানা জায়গায় থেকেছেন। ৮০’র দশকে বাংলাদেশের হোটেল পূর্বাণীতেও কাজ করেন এই নায়ক।

ক্যাটরিনা কাইফ : বাবা ভারতীয় আর মা ইংরেজ। হংকংয়ে জন্ম ক্যাটরিনার। অল্প বয়সেই ক্যাটরিনার বাবা-মায়ের বিচ্ছেদ হয়। মা এনজিওতে কাজ করতেন। মায়ের সাথে চীন, জাপান, ফ্রান্স, সুইজারল্যান্ড, পোলান্ড, জার্মানি ও বেলজিয়াম ঘুরেছেন তিনি। পড়ালেখার স্থির সময় কোথাও পাননি। ১৪ বছর বয়সে মডেলিংয়ে পা রাখেন তিনি। এই অভিনেত্রী স্কুলের গণ্ডি পেরুতে পারেননি বলে জানা গেছে।

কাজল : বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কাজলের একাডেমিক পড়ালেখা নেই বললেই চলে! ছোট থাকাবস্থায় কাজলের বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হয়। পরে তিনি বড় হয়েছেন নানির কাছে। পঞ্চগনির সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলে পড়েছেন এই অভিনেত্রী। এরপর আর পড়ালেখায় আগায়নি। তাই কাজলের আক্ষেপ কম নয়। কারণ, মেধাবী ছাত্রী ছিলেন তিনি। প্রচুর বই পড়তেন এই অভিনেত্রী।

অর্জুন কাপুর : অর্জুন কাপুর মুম্বাইয়ের উচ্চ বংশের সন্তান। মা-বাবার ডিভোর্সের পর থেকে তিনি প্রচন্ড অবসাদগ্রস্ত হয়ে পড়েন। অবসাদের কারণে দ্বাদশ শ্রেণিতে অকৃতকার্য হন অর্জুন। এরপর থেকে ওবেসিটিতে ভোগেন অর্জুন। পরবর্তীতে পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে পা রাখেন তিনি।

কারিশমা কাপুর : কারিশমা কাপুরও স্কুলের গণ্ডি পেরোননি। নয়ের দশকে চলচ্চিত্রে পা রাখেন কারিশমা। তিনিও বাবা-মায়ের বিচ্ছেদের প্রভাবে প্রভাবিত। খুব ছোট বয়সে মা ববিতার সাথে বিবাহ-বিচ্ছেদ হয় বাবা রনধীরের। পরে কারিশমা চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। যশ-খ্যাতি অর্জন করলেও  তার পড়াশোনা হয়নি।

(ঊষার আলো-আরএম)