UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের সব বিভাগে একটি করে নভোথিয়েটার নির্মাণ করা হবে: প্রধানমন্ত্রী

usharalodesk
মার্চ ৪, ২০২১ ১:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : গণতন্ত্র ধ্বংস করে যারা অবৈধভাবে ক্ষমতায় বসেন তারাই দেশকে অস্থিতিশীল করে বলে মন্তব্য করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ০৪ মার্চ বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এনএসটি ফেলোশিপ এবং গবেষণা-অনুদান বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।
প্রধানমন্ত্রী বলেছেন, করোনার কারণে সুরক্ষা দিতে একবছর ধরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে- এ সংশ্লিষ্ট সবাইকে ভ্যাকসিন দেওয়া শেষ হলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষাকে সবসময় গুরুত্ব দিয়ে দেখছেন আওয়ামী লীগ সরকার, অতীতে শিক্ষাখাতে বিজ্ঞানে উৎসাহ ছিল না শিক্ষার্থীদের, তবে বিজ্ঞান ও গবেষণা ছাড়া কোনো জাতি এগোতে পারে না। তাই জ্ঞান ও দক্ষতা বাড়াতে আধুনিক শিক্ষানীতি প্রণয়ন করেছে সরকার।
তিনি জানান, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে শিক্ষাখাত নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে আর শিক্ষাকে বহুমুখী করে দেওয়া হচ্ছে।
শেখ হাসিনা বলেছেন, পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে।
প্রধানমন্ত্রী বলেছে, দেশের সব বিভাগে একটি করে নভোথিয়েটার নির্মাণ করা হবে, আর বিজ্ঞান ও গবেষণার মাধ্যমে যাতে মানবকল্যাণ নিশ্চিত করা যায় সেদিকে নজর রাখতে হবে দেশের গবেষকদের।
শিল্প কলকারখানায় গবেষণা ও উন্নয়ন বিভাগকে কার্যকর করতে হবে এ কথা উল্লেখে করে তিনি জানান, সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করা হয়েছে বলেই, দেশ আজ স্বল্পোন্নত কাতার থেকে উন্নয়নশীল স্তরে উন্নীত হতে পেরেছে। উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকবে। করোনা যেহেতু থামাতে পারেনি আমাদের আশা করি বাংলাদেশকে আর কেউই থামিয়ে রাখতে পারবে না।

 

 

(ঊষার আলো-এম.এইচ)