নারীদের জন্য ট্রেনে বিশেষ কামরা নয় কেন: হাইকোর্ট

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : শুধু নারীদের জন্য ট্রেনে বিশেষ কামরা বরাদ্দ রাখার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে শিশু, প্রতিবন্ধী এবং প্রবীণদের সুরক্ষা নিশ্চিত করতে ট্রেনে তাদের জন্য সংরক্ষিত আসন বরাদ্দের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে এ রুলে।

এই সংক্রান্ত একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বুধবার (১০ মার্চ) এই রুল দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমল হোসেন খোকন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আজমল হোসেন খোকন জানান, রেলওয়ে আইনের ৬৪ ধারায় প্রতিটি যাত্রীবাহী ট্রেনে নারীদের ব্যবহার করার জন্য একটি করে সংরক্ষিত কামরার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। ওই ট্রেন যদি ৫০ মাইলের বেশি ভ্রমণ করে, তাহলে সংরক্ষিত কামরার সঙ্গে একটি শৌচাগার রাখারও কথাও বলা হয়েছে। আর এই আইনের ১১৯ ধারায় বলা হয়েছে, কোনো পুরুষ যদি কোনো প্রকার আইনি কারণ ছাড়া সংরক্ষিত নারী কামরায় প্রবেশ করেন, তাহলে রেল কর্তৃপক্ষ তাকে জরিমানা করতে পারবে, তার টিকেট বাজেয়াপ্ত করে তাকে ট্রেন হতে নামিয়ে দিতে পারবে। তবে আইনের এসব বিধানের প্রয়োগ, বাস্তবায়ন না থাকায় রিট আবেদনটি করা হয়। হাইকোর্ট শুনানি নিয়ে রুল দিয়েছেন।

স্বরাষ্ট্র সচিব, রেলওয়ে সচিব, রেলওয়ের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসক, ব্যবস্থাপক এবং পরিদর্শককে ৪ সপ্তাহের জন্য রুলের জবাব দিতে বলা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)