পাকিস্তানকে ৪.৫ কোটি করোনার ভ্যাকসিন দিচ্ছে ভারত

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : নানা রেশারেশির পর যুদ্ধবিরতি লঙ্ঘন করে করোনা যুদ্ধে পাকিস্তানের পাশে দাঁড়াচ্ছেন ভারত। গাভির ( আন্তজার্তিক টিকা সংস্থা) সাহায্যে সাড়ে ৪ কোটি করোনা ভ্যাকসিনের ডোজ পাকিস্তানকে দেবে ভারত। বিশ্বজুড়ে গরীব দেশগুলোকে টিকা সরবরাহের কাজ করে আসছেন গাভি। গত সেপ্টেম্বরে করোনা টিকা দেওয়ার ব্যাপারে পাকিস্তানের সঙ্গে তাদের চুক্তি হয়েছিল।
পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য সচিব আমির আশরফ খোওয়াজা জানান, এই মাসেই ভারত থেকে করোনা টিকা এসে পৌঁছাবে পাকিস্তানে। জুনের মধ্যে দেওয়া হবে আরও ১.৬ কোটি করোনা টিকার ডোজ। আপাতত চীনের দেওয়া টিকা দিয়ে ফ্রন্টলাইন কর্মী ও বর্ষীয়ান নাগরিকদের টিকা দেওয়া চলছে ইসলামাবাদে। তবে সরাসরি ভারত এই টিকা পাঠাচ্ছে না। গাভির মাধ্যমে ভারতে নির্মিত করোনা টিকা পাচ্ছে পাকিস্তান। এমনিতে পাকিস্তানে করোনার টিকাকরণ শুরু হয়েছিল দেরিতে। তবে টিকাকরণ শুরু হলেও ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন শুরু হয় প্রথম থেকেই। চীনের স্বাস্থ্যদপ্তরের তরফে সম্পূর্ণ সবুজ সংকেত পাওয়ার আগেই সেই টিকা ব্যবহার শুরু করেছেন ইসলামাবাদ।
এমনিতে এখন পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি খুবই খারাপ। এই অবস্থায় ইমরানের দেশের পক্ষে টিকা কেনা খুবই সমস্যা। তাই তাদের ভরসা বন্ধু দেশগুলো থেকে উপহার পাওয়া টিকা।

 

(ঊষার আলো-এম.এইচ)