বিদেশি চেরি টমেটো চাষ হচ্ছে পরিত্যক্ত ইটভাটায়

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : চাঁদপুরে এক পরিত্যক্ত ইটভাটায় চাষ হচ্ছে বিদেশি চেরি টমেটো। সদর উপজেলার শাহতলী এলাকায় হেলাল উদ্দিন নামে একজন চাষি ফ্রুটস ভ্যালি নামে খামার গড়ে তুলেছেন।

চেরি চাষি হেলাল উদ্দিন জানিয়েছেন, এটি শীতপ্রধান দেশের ফসল হলেও বাংলাদেশের আবহাওয়া ভাল হওয়ায় ফলন হয়েছে বেশ ভালই। হলুদ এবং লাল রংয়ের ম্যাগলিয়া রোসার বাম্পার ফলন হয়েছে বলেও তিনি জানান। তিনি আরও জানান, তাদের পরিত্যক্ত ইটভাটায় এ খামার গড়ে তোলা হয়েছে। “এটি অতি উচ্চফলনশীল একটি সবজি। দীর্ঘ সময় ধরে এর ফলন পাওয়া যায়। গাছে সাধারণত সহজে পচন ধরে না। বাজারে এর ব্যাপক চাহিদা থাকার কারণে চাষ করে কৃষকরা লাভবান হতে পারেন।”

পরীক্ষামূলক চেরি টমেটোর চাষ হয়েছে সম্পূর্ণভাবে অর্গানিক পদ্ধতিতে। বর্তমানে ঢাকার সুপারশপগুলোতে আমদানি করা চেরি টমেটো বিক্রি হচ্ছে কেজি দরে ৯০০ টাকা করে।

এই বিষয়ে মৈশাদী ইউনিয়ন কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, ইতালি হতে চেরি টমেটোর বীজ আনা হয়েছে। বেলে মাটিতে শীতকালে চেরি টমেটোর চাষ করলে কৃষকরা লাভবান হতে পারবেন। পরীক্ষামূলকভাবে চেরি টমেটোর চাষ করে হেলাল সফল হয়েছেন। গত দু’মাসে তিনি ফসল তুলেছেন, আরও দুই মাস তুলতে পারবেন। একটি গাছ হতে ৭ থেকে ৮ কেজি ফসল পাওয়া সম্ভব বলেও জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বলেছেন, চেরি টমেটো’ চাষাবাদে তারা সব ধরনের সহযোগিতা করছেন। তিনি মনে করেন হেলালের খামার কৃষকদের উদ্বুদ্ধ করবে।

(ঊষার আলো-এফএসপি)