UsharAlo logo
মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়ালি রহমানির ইন্তেকাল

usharalodesk
এপ্রিল ৪, ২০২১ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতের প্রখ্যাত আলেম ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাবেক সেক্রাটারি মাওলানা ওয়ালি রহমানি ইন্তেকাল করেছে। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৮ বছর। ৩ এপ্রিল শনিবার বিহার রাজ্যের পাটনা জেলার একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।
মাওলানা ওয়ালি রহমানি করোনা আক্রান্ত ছিলেন। করোনা আক্রান্ত হওয়ার সপ্তাহ খানেক আগে তিনি টিকা গ্রহণ করে ছিলেন। এরপর তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ২ সপ্তাহ পর তাঁর করোনা টিকা নেওয়ার পরিকল্পনাও ছিল।
মাওলানা রহমানির মৃত্যুতে বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী বলেছেন, তাঁর দাফনের আনুষ্ঠানিকতা রাষ্ট্রীয় সম্মাননার সঙ্গে পালিত হবে।
তিনি ছিলেন মুঙ্গেরের খানজা ই রহমানির পীর ও মুসলিম শিক্ষার্থীদের বৃত্তি প্রতিষ্ঠান রহমানি-৩০ প্রকল্পের প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি বিধানসভার সাবেক সদস্য ছিলেন। মাওলানা রহমানির সঙ্গে গভীর সম্পর্কের কথা জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।
মাওলনা ওয়ালি রহমানি ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন। তাঁর দাদা ছিলেন মাওলানা মুহাম্মাদ আলি মুঙ্গেরি (রহ.), যিনি লখনৌয়ের বিশ্ববিখ্যাত ইসলামী প্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামা প্রতিষ্ঠাতারদের অন্যতম সদস্য ছিলেন। ১৯৭৪-১৯৯৬ সাল পর্যন্ত মাওলনা রহমানি বিহার রাজ্যের আইন সভার অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও মাওলানা রহমানি ইমারাত ই শরিয়ার প্রধান ছিলেন।

(ঊষার আলো- এম.এইচ)