UsharAlo logo
বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মনি কিশোরের দাফন না সৎকার, যে সিদ্ধান্ত হলো

ঊষার আলো ডেস্ক
অক্টোবর ২৩, ২০২৪ ৭:৪৯ অপরাহ্ণ
Link Copied!

নব্বই দশকের জনপ্রিয় সংগীতশিল্পী মনি কিশোর, যিনি প্রায় পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন, এবং ‘কী ছিলে আমার’ গানের মাধ্যমে শ্রোতাদের হৃদয়ে স্থায়ী আসন গড়েছিলেন, তার দাফন নিয়ে সম্প্রতি জটিলতা দেখা দিয়েছে।

১৯ অক্টোবর (শনিবার) রাজধানীর রামপুরার নিজ বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। ধারণা করা হচ্ছে, মৃত্যুর ৪ থেকে ৫ দিন আগে তার মৃত্যু হয়েছে।

মনি কিশোরের মরদেহ উদ্ধারের পরপরই তার দাফন বা সৎকার নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। শিল্পীর পরিবার, বিশেষ করে বড় ভাই অশোক কুমার মণ্ডল, শুরুতে হিন্দুধর্মমতে সৎকারের কথা বলেন।

তবে মনি কিশোর বিয়ের সময় ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন এবং মৃত্যুর আগে মেয়েকে তার দাফনের ইচ্ছার কথা জানিয়েছেন বলে উল্লেখ করেন। এই দ্বন্দ্বের কারণে দাফনের বিষয়ে স্পষ্টতা না থাকায় মরদেহ তিনদিন ধরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পড়ে ছিল।

মনি কিশোরের মেয়ে নিন্তি চৌধুরী, যিনি বিদেশে রয়েছেন, দাফনের বিষয়ে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে একটি লিখিত কাগজ পাঠিয়েছেন। তার পরীক্ষার কারণে তিনি দেশে আসতে পারছেন না, তাই দূতাবাসের মাধ্যমে বাবার দাফনের সিদ্ধান্ত দেন।

অবশেষে সিদ্ধান্ত হয় যে মনি কিশোরের দাফন করা হবে। গীতিকার মিল্টন খন্দকার নিশ্চিত করেছেন, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) জোহরবাদ শিল্পীর জানাজা ও দাফন সম্পন্ন হবে। শুরুতে শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে দাফনের পরিকল্পনা থাকলেও, প্রক্রিয়ার জটিলতার কারণে এখন রামপুরা বা বনশ্রীর কোনো একটি গোরস্থানে তাকে দাফন করা হবে।

মনি কিশোর নব্বই দশকের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী। তিনি বিটিভিতে ‘কী ছিলে আমার’ গানের মাধ্যমে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন।

তার সংগীত জীবনে ৩০টির বেশি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে, যার প্রতিটি শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছে। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে—‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’।

তার অসাধারণ কণ্ঠ ও গানের প্রতি ভালোবাসা তাকে বাংলা সংগীত জগতে অমর করে রেখেছে।