UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান পাচ্ছে ৫ কোটি টাকা

usharalodesk
জুলাই ২, ২০২১ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সরকারের বিশেষ অনুদানের ৫ কোটি টাকা পাচ্ছেন দেশের ৩০০টি মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৮ হাজার ৩৬ জন শিক্ষক-শিক্ষার্থী। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদের’ মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে।
৩০ জুন বুধবার মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে একটি আদেশ জারি করা হয়। আজ ২ জুলাই শুক্রবার কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ সূত্র বিষয়টি নিশ্চিত করেন।
জানা যায়, ৩০০টি মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, ৫০০ জন শিক্ষক-কর্মচারী, ১ম থেমে ৫ম শ্রেণির ইবতেদায়ি শাখার ১ হাজার ২৫০ শিক্ষার্থী, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির দাখিল ও ভোকেশনাল শাখার ৪ হাজার ৫০১ শিক্ষার্থী, আলিম-বিএম-ডিপ্লোমা শাখার ১ হাজার ২৫০ জন শিক্ষার্থী এবং কামিল-ফাজিলসহ তদূর্ধ্ব পর্যায়ের ৫৩৫ শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হবে।
জানা যায়, ৩০০টি প্রতিষ্ঠান ২৫ হাজার টাকা করে পাবে। ৫০০ জন শিক্ষক কর্মচারী পাচ্ছে ১০ হাজার টাকা করে। ১ম থেমে ৫ম শ্রেণির ইবতেদায়ি শাখার ১ হাজার ২৫০ জন শিক্ষার্থী পাবে ৩ হাজার টাকা করে, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির দাখিল ও ভোকেশনাল শাখার ৪ হাজার ৫০১ জন ছাত্রছাত্রী ৫ হাজার টাকা করে, আলিম-বিএম-ডিপ্লোমা শাখার ১ হাজার ২৫০ জন ছাত্রছাত্রীকে ৬ হাজার টাকা করে এবং কামিল-ফাজিলসহ তদূর্ধ্ব পর্যায়ের ৫৩৫ জন শিক্ষার্থীকে ৭ হাজার টাকা করে দেয়া হবে।
মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছে, মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের নামের তালিকা অনুসারে টাকা বিতরণ করবে নগদ। বিতরণ শেষে বিস্তারিত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়া হবে। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী বা শিক্ষার্থীর নাম একাধিকবার মঞ্জুরি হয়ে থাকলে একটি মঞ্জুরির বিপরীতে অনুদানের টাকা পাবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনুকূলে বরাদ্দ অর্থ প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে পাঠানো হবে।

(ঊষার আলো- এম.এইচ)