মুজিবনগর সরকার গঠিত না হলে স্বাধীন বাংলাদেশ নিয়ে প্রশ্ন দেখা দিতো : সিটি মেয়র

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, মুজিবনগর সরকার গঠিত না হলে আজকের স্বাধীন বাংলাদেশ নিয়ে প্রশ্ন দেখা দিতো এবং আজকের ওই সকল রাজনৈতিক দলের সৃষ্টি হতো হতো না। ইতিহাস বিকৃত জাতি কখনও মর্যাদার সাথে বিশ্বে মাথা উঁচু করে দাড়াতে পারে না। তাই আসুন, আজ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সবাই মিলে সঠিক ইতিহাস তুলে ধরে আগামী প্রজন্মের কাছে মর্যাদাশীল সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেই। অস্থায়ী সরকার গঠণ করে বঙ্গবন্ধু রাজনৈতিক দুরদর্শিতা এবং সাংগঠনিক দক্ষতারই পরিচয় দিয়েছিলেন।
তিনি বলেন, অস্থায়ী সরকার গঠণ করা না হলে তখন মুক্তিযুদ্ধকে যেমন বিচ্ছিন্নতাবাদী আন্দোলন বলা হতো, তেমনি বর্হিবিশ্বের সমর্থন ও সহযোগিতা পাওয়া যেত না। সেকারনেই বঙ্গবন্ধু নির্দেশে অস্থায়ী সরকার গঠণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপ্রধান ও সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক এবং সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপ্রধান করা হয়। বঙ্গবন্ধুর অবর্তমানে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপ্রধান এবং সশস্ত্রবাহিনীর অস্থায়ী সর্বাধিনায়ক করা হয়। যাদের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিলো। তিনি আরো বলেন, অনেক রাজনৈতিক দল আছে যারা স্বাধীনতা মুক্তিযুদ্ধের স্বপক্ষের রাজনৈতিক দল হিসেবে নিজেদের দাবি করেন। অথচ ওই সকল রাজনৈতিক দল মুজিবনগর দিবস উদযাপন করেন না।
শনিবার (১৭ এপ্রিল) সকাল ১০টায় খুলনা মহানগর আওয়ামী লীগ আয়োজিত মুজিবনগর সরকার দিবস এর আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, বীরমুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, এ্যাড. খন্দকার মজিবর রহমান, এ্যাড. মো. সাইফুল ইসলাম। সভা পরিচালনা করেন, খুলনা মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা নুরইসলাম বন্দ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, শেখ মো. জাহাঙ্গীর আলম, মো. মফিদুল ইসলাম টুটুল, মোজাম্মেল হক হাওলাদার, তসলিম আহমেদ আশা, অধ্যা. রুনু ইকবাল, এ্যাড. একেএম শাহজাহান কচি, রনজিত কুমার ঘোষ, মো. সফিকুর রহমান পলাশ, অধ্যা. আব্দুল আদেল বরকত, এমরানুল হক বাবু, ফয়েজুল ইসলাম টিটো, আযম খান, হাবিবুর রহমান দুলাল, আব্দুর রহমান, সত্যপ্রিয় সোম বলাই, অভিজিৎ চক্রবর্তী দেবু, মাহামুদুর রহমান রাজেস, ওমর কামাল সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
এর আগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।

(ঊষার আলো-এমএনএস)