লকডাউনের প্রথম দিন মুভমেন্ট পাস ইস্যু ১ লাখ ৩৩ হাজার, ভিজিট মিনিটে ১৪ হাজার

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথম দিন বুধবার (১৪ এপ্রিল) প্রতি মিনিটে ১৪ হাজার ৫৫৭ জন মুভমেন্ট পাসের ওয়েবসাইট ভিজিট করছেন। এ তথ্য জানানো হয় পুলিশ সদর দপ্তর থেকে। এ পর্যন্ত এক লাখ ৩২ হাজার ৮৭৯টি পাস ইস্যু করা হয়েছে।
মঙ্গলবার (১৩ এপ্রিল) ওয়েবসাইট জনসাধারণের জন্য খুলে দেয়া হলে বুধবার (১৪ এপ্রিল) বেলা ১টা পর্যন্ত মুভমেন্ট পাসের ওয়েবসাইট ভিজিট করেছেন দুই কোটি ৭৮ লাখ ৭৯ হাজার ৪৯৫ জন। এ সময়ে রেজিস্ট্রেশন করেছেন দুই লাখ ২২ হাজার ২২৯ জন। কিন্তু তাদের সবাই পাসের জন্য আবেদন করেননি। এখন পর্যন্ত পাস ইস্যু করা হয়েছে এক লাখ ৩২ হাজার ৮৭৯টি।
এত লোক কোথায় ও কেন যেতে চায় এবং এই একটি পাস একবারই ব্যবহার করা যাবে জানার পরেও পাস নিয়ে রাখছেন কেন প্রশ্ন করছেন মাঠে দায়িত্বরত পুলিশকর্মীরা। আর চিকিৎসকরা বলছেন, এতো মানুষ বের হলে আসলে লকডাউনের কোনও সুফল আমরা পাব না। তারওপর রাজপথে বুধবারের অভিজ্ঞতা বলছে, মানুষ মুদির দোকানে যাওয়ার নাম করে পাস নিয়ে ঘুরি কিনতে যায়, হাসপাতালের নাম করে আত্মীয় বাড়ি যাওয়ার চেষ্টাও করছে।
এ বিষয়ে পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিকেশন শাখার এআইজি সোহেল রানা বলেন, ‘জরুরি প্রয়োজনের ভিত্তিতে যারা মুভমেন্ট পাসের জন্য আবেদন করছেন, তাদের প্রয়োজনীয়তার যুক্তিযুক্ত বিবেচনায় আমরা পাস দিচ্ছি। ২৬ ঘণ্টায় প্রায় পৌনে তিন কোটি আবেদন জমা পড়েছে।’ অযথা বাইরে ঘোরাফেরা না করে বাসায় থাকার কথাও বলেন তিনি। জরুরি প্রয়োজনে বাইরে বের হতে হলে স্বাস্থ্যবিধি মেনে এবং মাস্ক পরে বাইরে বের হওয়ার পরামর্শ দেন পুলিশের এই কর্মকর্তা।
উল্লেখ্য, একটি নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট গন্তব্যের জন্য এই ‘মুভমেন্ট পাস’ ইস্যু করা হয়। ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্য থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় এই মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবমমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য।

(ঊষার আলো-এমএনএস)