UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদার বিভিন্ন গুণাগুণ

usharalodesk
মে ১৭, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আদা সাধারণত আমরা খাবারের স্বাদ বাড়ানোর কাজে ব্যবহার করে থাকি। তবে আদা শুধু স্বাদ বাড়ায় না সাথে আমাদের দেহের সুস্থতার জন্যও এটি বিশেষভাবে উপযোগী।

আসুন জেনে নেওয়া যাক আদার বিভিন্ন গুণাগুণ;

আদার রস শরীরকে শীতল করে ও হার্টের জন্যও এটি খুব উপকারী। কাশি ও হাঁপানির জন্য আদার রসের সাথে মধু মিশিয়ে খেলে উপশম হয়। বমি বমি ভাব দূর করতে এটি বেশ কার্যকরী। এটি চিবিয়ে খেলে সাধারণত মুখের স্বাদ বৃদ্ধি পায়।

মাইগ্রেনের ব্যথাসহ ডায়াবেটিসজনিত কিডনির জটিলতাও এটি দূর করে থাকে। গর্ভবতী মায়েদের সকালবেলা সাধারণত শরীর খারাপ লাগে। কাঁচা আদা দূর করে থাকে এই সমস্যা। আদা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আদার রস দাঁতের মাড়িকে শক্ত করার পাশাপাশি দাঁতের ফাঁকে জমে থাকা জীবাণুও ধ্বংস করে থাকে।

জন্ডিস, আমাশয় বা পেট ফাঁপা রোধে আদা চিবিয়ে কিংবা রস খেলে উপকার পাওয়া যায়। প্রতিদিন মাত্র ১ ইঞ্চি পরিমাণের আদা কুচি খেলে সাইনাসের সমস্যা প্রতিরোধ করা যেতে পারে।

ত্বকে বয়সের ছাপ পড়াকে ব্যহত করা যায় প্রতিদিন সামান্য আদা কাচা চিবিয়ে খাওয়ার অভ্যাস করলে। আদায় রয়েছে অ্যান্টিএইজিং উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের টক্সিন দূর করে ও দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে অনেকটা সময়।

(ঊষার আলো-এফএসপি)