UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানদের কাছে ক্ষমা চাইলেন পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি

usharalodesk
সেপ্টেম্বর ৯, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আফগানিস্তানের জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন দেশটির সাবেক পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি।

গতকাল বুধবার (০৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি বলেন, তালেবানের কাছে কাবুলের দখল চলে যাওয়ার সময় যেভাবে সবকিছু ঘটেছে তার জন্য তিনি জনগণের কাছে ক্ষমা চান।

মূলত নিজের দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার জন্য ক্ষমা চান গনি।

বিবৃতিতে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময় নিজের অর্থনৈতিক কর্মকাণ্ড স্বচ্ছ ছিল বলে তিনি উল্লেখ করেন।

গনি বলেন, দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় তিনি বিপুল অঙ্কের অর্থ সাথে করে নিয়ে গেছেন বলে খবরে প্রচার করা হয়। এ ব্যাপারে প্রয়োজনে তিনি আন্তর্জাতিক নিরপেক্ষ সংস্থা কিংবা জাতিসংঘের মাধ্যমে তদন্তের মুখোমুখি হতে রাজি রয়েছেন।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলে প্রবেশের আগ মুহূর্তে গনি দেশ থেকে পালিয়ে যান। বুধবার টুইটারে পোস্ট করা বিবৃতিতে সাথে করে নগদ অর্থ নিয়ে যাওয়ার অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে তিনি প্রত্যাখ্যান করেন।

গনির দেশত্যাগের পর থেকেই আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়েছে, ৪টি গাড়ি ও একটি হেলিকপ্টারে করে তিনি নগদ ১৬ কোটি ডলার অর্থ আফগানিস্তান থেকে নিয়ে যান।

বিবৃতিতে সাবেক আফগান প্রেসিডেন্ট জানান, নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের অনুরোধেই তিনি দেশত্যাগ করেছেন। তিনি কাবুলে অবস্থান করলে ১৯৯০’র দশকের মতো দেশটিতে ফের গৃহযুদ্ধ বেধে যেত।

গনি কাবুল ত্যাগের পর তিনদিন পর্যন্ত তার কোনো হদিস পাওয়া যায়নি। পরে জানা যায়, তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন।

(ঊষার আলো-এফএসপি)