UsharAlo logo
সোমবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আমি তো বছর বছর ছবি বানাই না: অপর্ণা সেন

usharalodesk
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

বিনোদন ডেস্ক: আমি নিজে কোনো দিন ছবি প্রযোজনা করিনি বলে ফেডারেশনের দিকটা খতিয়ে দেখার অবকাশও হয়নি। আর আমি তো বছর বছর ছবি বানাই না যে, এসব নিয়ে মাথা ঘামাব। কথাগুলো টালিউডের বর্ষীয়ান অভিনেত্রী অপর্ণা সেনের।

তিনি বলেন, গত শনিবার প্রকাশ্যে এসেছে ফেডারেশনের কিছু চিঠিপত্র। তার পরেই কিছু প্রশ্ন আমার মনে এসেছিল। সেটি আমি সামাজিকমাধ্যমে শেয়ার করে নিই। তার পর দেখি— পোস্টটি ভাইরাল হয়ে গেছে।

এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইন জানতে চেয়েছিল— ফেডারেশনের একুশে আইন এবং ফেডারেশন সভাপতির বিরুদ্ধে অনেকের বহু অভিযোগ। সাম্প্রতিক উদাহরণ, হেয়ার ড্রেসার গিল্ডের সদস্য এক কেশসজ্জা শিল্পীর আত্মহত্যার চেষ্টা।

এ প্রসঙ্গে অপর্ণা সেন বলেন, এবার আমার জবাবের পালা। আমার মতে, একদমই তাই। যিনি প্রোডাকশন দেখছেন, ফেডারেশনের সঙ্গে যোগাযোগ সাধারণত তিনিই রাখেন। প্রযোজকের সঙ্গে চুক্তি অনুযায়ী ছবির ক্রিয়েটিভ দিকটাই দেখেছি সব সময়। তিনি বলেন, আমি নিজে কোনো দিন ছবি প্রযোজনা করিনি বলে ফেডারেশনের দিকটা খতিয়ে দেখার অবকাশও হয়নি। মাঝেমাঝে প্রোডাকশন থেকে হয়তো বলা হয়েছে— আরও দুজন সহকারী পরিচালক নিতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে প্রোডাকশন থেকেই তাদের নিয়োগ করা হয়, আমাকে বলাও হয়নি। আমি আমার দু-তিনজন রেগুলার সহকারী পেয়েই নিশ্চিন্তে কাজ করেছি।

এ অভিনেত্রী বলেন, অনেক বছর হলো, আমার ছবির বাজেটও আমি নিজে করি না। শুধু কত দিনের শুটিং হবে, ক্যামেরাম্যান, এডিটর, শিল্প বা সংগীত নির্দেশক হিসেবে কাকে কাকে লাগবে, কোন চরিত্রে কোন অভিনেতাকে চাই বা বিশেষ কোনো যন্ত্রপাতি কিংবা আলো লাগবে কিনা—এসবই বলে দিয়ে আমি শট ডিভিশন, লোকেশন বাছাই, অভিনেতাদের ওয়ার্কশপ— এসব কাজে মন দিই।  তিনি বলেন,কখনো কিছু বলতে গেলে বরং প্রযোজকের কাছে শুনতে হয়েছে—ওসব আপনাকে ভাবতে হবে না দিদি, আপনি মন দিয়ে ছবিটা বানান তো!

অভিনেত্রী আরও বলেন, ইদানীং ডিরেক্টর্স গিল্ডের সঙ্গে ফেডারেশনের বিরোধের ব্যাপারে কিছু কথাবার্তা কানে আসছিল— ফেসবুকে দুই-একটা পোস্ট দেখছিলাম। আমাকে কেউ কিছু জানানওনি পরিচালকদের সংগঠন থেকে। হেয়ার ড্রেসারের আত্মহত্যার প্রচেষ্টা ও তার প্রাক্-ইতিহাসের ব্যাপারে খুব সম্প্রতি জেনেছি সুদীপ্তা-বিদীপ্তা-চৈতী-অনন্যা-সাবর্ণী প্রমুখ ডব্লিউএফএসডব্লিউ প্লাসের সদস্যদের থেকে। যে সদ্য গঠিত সংস্থার আমিও একজন সক্রিয় সদস্য। তার পর গতকাল এক পরিচালক আমাকে পরিচালক সংগঠনের একটি ফেসবুক পোস্ট ফরোয়ার্ড করেন, যা পড়ে যুক্তিসঙ্গত প্রশ্নই তুলেছি।

ঊষার আলো-এসএ