UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইতালিকে মাস্ক ও চিকিৎসা সরঞ্জামের অর্ধেকটাই নকল দিয়েছে চীন!

usharalodesk
এপ্রিল ১৭, ২০২১ ৩:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ২০২০ সালে করোনা (কোভিড-১৯) মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে ছিল ইতালি। দেশটির এ বিপর্যয়ে চীনের পক্ষ হতে প্রায় ২৫০ মিলিয়ন মাস্ক, গ্লাভস ও ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়। কিন্তু চীনের দেওয়া এ মাস্কগুলোর প্রতি দু’টির মধ্যে একটি ছিল অকার্যকর।

গরিজিয়ার প্রসিকিউটর দ্বারা সংগৃহীত করা প্রমাণ অনুসারে, ইতালির তৎকালীন সরকার কর্তৃক চীন হতে আমদানীকৃত মাস্কের অর্ধেকটাই ছিল ত্রুটিযুক্ত। এগুলো ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দিতে পারত না ও ব্যবহারযোগ্যও ছিল না।

একটি গবেষণা প্রতিবেদনে জানা গেছে, মূলত নকল মাস্কের কারণেই ২০২০ সালের জুলাইয়ের পর কোনও প্রকারের কারণ দর্শানো ছাড়াই চীন থেকে মাস্ক আমদানি বন্ধ করে দেয় ইতালি সরকার।

প্রতিবেদনটিতে বলা হয়, গত বছরের মার্চ মাস হতেই ইতালিতে মাস্ক, পিপিইসহ কভিড-১৯ প্রতিরোধে বিভিন্ন প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম রপ্তানি করে চীন। মূলত চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের জন্যই এগুলো আমদানি করেছিল ইতালি সরকার। এ সহায়তার জন্য চীনের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছিল ইতালি।

তবে সাম্প্রতিকালে বলা হচ্ছে, তখন চাইলে হয়ত কিছু মৃত্যু রোধ করা সম্ভব ছিল। যদি চীনা সরঞ্জাম ব্যবহার না করা হতো। পাশাপাশি দেশটিতে করোনার ভয়াবহ অবস্থার জন্য এখন চীনকেই দোষারোপ করা হচ্ছে।

(ঊষার আলো-এফএসপি)