UsharAlo logo
বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইবিতে ছাত্রী নির্যাতন : হাইকোর্টের নির্দেশে তদন্ত শুরু

usharalodesk
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ১:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : হাইকোর্টের নির্দেশে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রীকে রাতভর মারধর ও শারীরিক নির্যাতন করে ভিডিও ধারণের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। রোববার রাতে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম এ কমিটি গঠন করেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) শাহেদ আরমান।

তদন্ত কমিটির সদস্যরা হলেন- কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আ. ন. ম. আবুজর গিফারী, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদা সুলতানা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাহবুব আলম।

এ বিষয়ে জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) শাহেদ আরমান বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় রোববার বিকেলে হাইকোর্টের নির্দেশ জেলা প্রশাসক স্যারের কাছে এসে পৌঁছায়। তারপর রাতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। আজ থেকে তদন্ত শুরু।

তদন্ত কমিটির সদস্য সহকারী অধ্যাপক শাহবুব আলম বলেন, রোববার রাতে তদন্ত কমিটি গঠন হয়েছে। কমিটির সদস্যরা নিজেদের মধ্যে বসে আলাপ করে সোমবার সকাল থেকে তদন্ত কাজ শুরু করেছি। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আমরা কাজ করছি।

এ বিষয়ে কুষ্টিয়ার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইদুল ইসলামের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলামকে। তদন্ত কমিটি গঠনের ৭ দিনের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। একই সঙ্গে এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের করা কমিটির রিপোর্টও ১০ দিনের মধ্যে দাখিল করতে বলেছেন আদালত। তদন্ত চলাকালীন অভিযুক্ত দুজনকে ক্যাম্পাসের বাইরে রাখতে বলা হয়েছে। আদেশে নির্যাতনের শিকার শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় ও ওই হল কর্তৃক গঠিত দুটি আলাদা তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এক আইনজীবীর করা রিটের শুনানি শেষে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। এতে একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও একজন প্রশাসন ক্যাডারের কর্মকর্তাকে রেখে কুষ্টিয়া জেলা প্রশাসককে তিনদিনের মধ্যে তদন্ত কমিটি গঠন এবং সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

প্রসঙ্গত, গত রোববার রাতে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ডেকে রাত ১১টা থেকে রাত ৩টা পর্যন্ত নবীন এক ছাত্রীকে বিবস্ত্র করে মারধর ও শারীরিকভাবে নির্যাতন করা হয় বলে অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরার ও তার সহযোগীদের বিরুদ্ধে। নির্যাতনের পরের দিন ভয়ে ক্যাম্পাস থেকে পালিয়ে যান ভুক্তভোগী ছাত্রী।

ঊষার আলো-এসএ