UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরাইলের অবৈধ উপশহরে ফের আগুনে বেলুন পাঠাচ্ছে ফিলিস্তিনিরা

usharalodesk
আগস্ট ৩০, ২০২১ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের অবৈধ উপশহরগুলোতে ফের আগুনে বেলুন পাঠাতে শুরু করেছে ফিলিস্তিনিরা। আজ সোমবার (৩০ আগস্ট) আল-মায়াদিন টিভি চ্যানেল এ তথ্য জানিয়েছে।

গত শনিবার ফিলিস্তিনিরা গাজার পূর্বাঞ্চলীয় সীমান্তের কাছে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। সে সময় ইসরাইলি বাহিনী বিক্ষোভকারীদের ওপর হামলা চালালে কমপক্ষে ১১ ফিলিস্তিনি তরুণ আহত হয়।

শনিবারের বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনার পর হতেই আগুনে বেলুন পাঠাতে শুরু করে ফিলিস্তিনি তরুণরা। কোনো কোনো বেলুনে বিস্ফোরকও আছে বলে জানা যায়।

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরাইলের দখল করা ভূ-খণ্ডে উড়ে যাওয়া এসব বেলুন থেকে বড় ধরনের অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে বলে অবৈধ উপশহরগুলোর বাসিন্দাদের মধ্যে বেশ আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ফিলিস্তিনিরা বলছেন, ইসরাইলের আগ্রাসন ও হামলার প্রতিবাদে বিক্ষোভে অংশ নেন তারা। এখন আগুনে বেলুন পাঠানো হচ্ছে।

বিক্ষুব্ধ যুবকরা সাধারণত বেলুনে হিলিয়াম গ্যাস ভরে তাতে আগুন ও বিস্ফোরক রেখে সেগুলো ইসলাইলের দিকে উড়িয়ে দিচ্ছে।

তার আগেও ফিলিস্তিনিরা এ ধরনের বেলুন ও ঘুড়ি উড়িয়ে প্রতিবাদ জানিয়েছে। সে সময়ও তাদের বেলুন ও ঘুড়ির কারণে ব্যাপকভাবে আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে দখলদার ইসরাইলিরা।

ফিলিস্তিনিদের বেলুনের আগুনে গাজার ওপাশের উপশহরবাসী ইহুদিদের কৃষিক্ষেত্রের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছিল। এ ছাড়া যেকোনো সময় যেকোনো বাড়িতে আগুন লেগে যেতে পারে বলেও আতঙ্ক তৈরি হয়েছিল। ইসরাইলি কোনো কোনো কর্মকর্তা বলেন, এ ধরনের আগুনের বেলুনের ভয়াবহতা প্রতিরোধ যোদ্ধাদের ক্ষেপণাস্ত্রের চেয়ে কোনো অংশে কম নয়।

(ঊষার আলো-এফএসপি)