UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ই-অরেঞ্জের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

usharalodesk
আগস্ট ২৬, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : রাজধানীর গুলশানে অবস্থিত ই-অরেঞ্জ অনলাইন শপিং প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছেন ভ্যাট গোয়েন্দারা। আর ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) এই মামলা করা হয়েছে বলে ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা যায়।

অভিযানে দেখা গেছে, ই-অরেঞ্জ অনলাইন প্লাটফর্মে নানান পণ্য বিক্রয় করে। তবে তাদের প্রাপ্ত কমিশনের ওপর যে ভ্যাট আসে, সে টাকা যথাযথভাবে জমা করে না।

প্রতিষ্ঠানটি বিপুল পরিমাণ সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে আসছে মর্মে সুনির্দিষ্ট অভিযোগের ওপর ভিত্তি করে ৮ জুন ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী সোনিয়া মেহজাবিনের সহযোগিতা করেন ও তিনি প্রতিষ্ঠানটির ভ্যাট সংশ্লিষ্ট দলিলাদি উপস্থাপন করেন। এছাড়াও প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে তল্লাশি করে হিসাব বিবরণী জব্দ করা হয়।

অনুসন্ধানে দেখা যায় যে, অনলাইন শপিং প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করেছে। তাতে সরকারের ১৩ লাখ ১৬ হাজার ১৫৮ টাকা ভ্যাট ফাঁকি হয়েছে।

বিক্রয় তথ্য গোপন করায় ও ভ্যাট ফাঁকির সহিত জড়িত হওয়ায় ই-অরেঞ্জ ভ্যাট আইন লংঘন করেছে। অভিযানের সূত্র ধরে ২৬ আগস্ট ই-অরেঞ্জের বিরুদ্ধে মামলাটি হয়।

অভিযানে প্রাপ্ত ই-অরেঞ্জ কর্তৃক পরিহারকৃত ভ্যাট আদায় ও অন্যান্য আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য মামলার প্রতিবেদন এখতিয়ারাধীন কাস্টমস, এক্সাইজ এবং ভ্যাট কমিশনারেট, ঢাকা উত্তরে পাঠানো হয়েছে। সেই সাথে প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম আরো নজরদারি ও তদন্তের জন্যও অনুরোধ করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)