UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার সিরিয়া থেকেও সেনা প্রত্যাহার করছে আমেরিকা

usharalodesk
সেপ্টেম্বর ২, ২০২১ ৬:২৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সিরিয়ার ৩ ঘাঁটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করেছে আমেরিকা। আফগানিস্তান থেকে পরাজয়ের পর এ পদক্ষেপ নিল জো বাইডেনের প্রশাসন।

এই ঘটনা সম্পর্কে তথ্য আছে এমন একটি সামরিক সূত্র ইরানের আরবি ভাষার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আল-আলমকে এই খবর দিয়েছে।

সূত্রটি জানিয়েছে, তিনটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। তার মধ্যে একটি ছিল অত্যন্ত বিতর্কিত। এটির অবস্থান ছিল সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জাওয়ার প্রদেশের আল ওমর তেল ক্ষেত্রের কাছে। আর বাকি দুটি ঘাঁটির অবস্থান ছিল সিরিয়ার দূরবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের সীমান্তবর্তী কামিশলি এলাকায়।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা তাণ্ডব শুরু করার পর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধের নামে আমেরিকা এবং তার মিত্র কয়েকটি দেশ সিরিয়ায় সামরিক অভিযান চালায়। বহুসংখ্যক দেশের সমন্বয়ে আমেরিকা আন্তর্জাতিক জোট করলেও সন্ত্রাসীদের বিরুদ্ধে তাদের কার্যকর কোনো ধরণের হামলা চালাতে দেখা যায়নি। এমন অবস্থায় ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর রাশিয়া সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

রাশিয়া, ইরান ও হিজবুল্লাহ সহায়তায় সিরিয়ার সেনারা ধীরে ধীরে দেশকে সন্ত্রাসমুক্ত করতে সক্ষম হলেও আমেরিকা দেশটিতে অবৈধভাবে দামেস্ক সরকারের কোনো অনুমতিতে ছাড়া বেশ কয়েকটি সামরিক ঘাঁটি গড়ে তোলে। এ সমস্ত ঘাঁটির অনেকগুলোই সিরিয়ার তেল সম্পদ লুটপাটের সাথে জড়িত বলে বাশার আল-আসাদের সরকার সুস্পষ্ট অভিযোগ করে আসছে। এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও খবর প্রচার করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)