UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে উত্তরণের ইনসেপশন ওয়ার্কশপ

koushikkln
অক্টোবর ১৯, ২০২২ ১১:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : উত্তরণ ও ইউএনডিপি’র সহযোগিতায় কক্সবাজার জেলা প্রশাসকের মিলনায়তন কক্ষে Piloting Blue Economy Components for Creating Economic Opportunities প্রকল্পের ‘Inception Workshop’ বুধবার ( ১৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) জনাব মো: আমিন আল পারভেজ।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সাধারণ) জাহিদ ইকবাল, সহকারী কমিশনার প্রবাসী কল্যাণ শাখার নওশের ইবনে হালিম, সহকারী কমিশনার শিক্ষা মুনমুন পাল, বিএফআরআই ভারপ্রাপ্ত উপ-পরিচালক জাকিয়া হাসান, সায়েন্টেফিক অফিসার মো: আখতারুজ্জামান, এএসপি টুরিস্ট পুলিশ চৌধুরী মিজানুজ্জামান, কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী , ওমেন চেম্বারের সেক্রেটারি মনোয়ারা পারভীন, চৌফলদন্ডী প্যানেল চেয়ারম্যান, আমানুল হক. ইউএনডিপির প্রকল্পন ব্যবস্থাপক মাহাতাবুল হাকিম, উত্তরণের ব্যবস্থাপক ফাতিমা হালিম আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন উত্তরণের মার্কেট লিংকেজ এন্ড অন্টারপ্রনারশীপ ডেভেলপমেন্ট অফিসার জান্নাতুল ফেরদৌস।

অনুষ্ঠানে ফাতিমা হালিম আহমেদ তার বক্তব্যে বলেন, উত্তরণ ১৯৮৫ সাল থেকে বাংলাদেশের সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক ভূমিকা রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় রোহিঙ্গা ইনফ্লাক্সের পর থেকে কক্সবাজারে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে এলাকাবাসীর উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন। তিনি কক্সবাজার জেলা প্রশাসক সহ সরকারি কর্মকর্তাদের ধন্যবাদ দেন। তিনি আশা রাখেন যে, তারা সবসময় প্রকল্প বাস্তবায়নে উত্তরণকে সহযোগিতা করে এসেছেন, আগামীতেও করবেন।

প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন শাহারিয়া পারভীন লাকী। তিনি বলেন, আমাদের এই প্রকল্পের উদ্দেশ্য হলো স্থানীয় তরুণ ব্যবসায়ী/ উদ্যোক্তাদের নিয়ে কাজ করে উক্ত অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ও নারী উন্নয়নে ভূমিকা রাখা। যা বাস্তবায়ন করতে গিয়ে স্ট্রিটফুড, ড্রাইফিস, সিউইড বিষয়ে গুণগত মান বৃদ্ধির মাধ্যমে বাজার ব্যবস্থাপনায় ভূমিকা রাখবে।

প্রধান অথিতির বক্তব্যে মো: আমিন আল পারভেজ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বলেন যে, প্রকল্পটি খুবই সময় উপযোগি, প্রসংশনীয়, তবে চ্যালেজ্ঞিং। তিনি পরামর্শ প্রদান করেন যে, পাইলটিং সময়ে সতর্কতার সাথে প্রকল্প বাস্তবায়ন করে প্রকল্পের মেয়াদান্তে একটি সফলতার দিকনির্দেশন উত্তরণ, ইউএনপিডি দিতে পারবে।