UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল থেকে খুলছে দেশের স্কুল-কলেজ

usharalodesk
সেপ্টেম্বর ১১, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আগামীকাল (১২ সেপ্টেম্বর) থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হতে যাচ্ছে। দীর্ঘ প্রায় ১৮ মাস করোনায় বন্ধ থাকার পর আবারও সচল হতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান।

দীর্ঘদিন যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাযর কারনে সংকট দেখা দিয়েছে শিক্ষাব্যবস্থায়। বছরের শুরুতে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজন করার কথা থাকলেও এখনও তা সম্ভব হয়নি। অন্যান্য পাবলিক পরীক্ষা আয়োজন নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। কাল থেকে শিক্ষা কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।গত ৫ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী জানান, দেশে করোনার সংক্রমণ কমে যাচ্ছে। জুলাই মাসের তুলনায় সংক্রমণের হার ৭০ শতাংশ কমেছে। কাল থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। প্রথম দিন ৪-৫ ঘণ্টা ক্লাস হবে। এই ক্লাসের সংখ্যা পর্যায়ক্রমে বাড়বে। শ্রেণিকক্ষে পাঠদানকালে শিক্ষার্থী-শিক্ষকসহ সবাইকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

পরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে আলাদাভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পাঠদান কার্যক্রম পরিচালনাসহ বেশ কিছু সতর্কতা ও সচেতনতামূলক নির্দেশনা জারি করা হয়েছে।

 

(ঊষার আলো-আরএম)