UsharAlo logo
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খালি পেটে পানি খাওয়ার উপকারিতা!

usharalodesk
অক্টোবর ১৩, ২০২১ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ঘুম থেকে ওঠার পর দৈনিক ৩ থেকে ৪ গ্লাস পানি শরীরের রিহাইড্রেশনের জন্য দরকার। তবে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পানে স্মরণশক্তি বাড়ে ও মানসিক বিকাশে সাহায্য করে।
এছাড়াও খালি পেটে পানি পান শরীরের পরিপাকতন্ত্রের উন্নতি সাধন করে বাড়তি ওজন কমায়।

সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি খেলে হজমে সাহায্য করবে। গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে থাকে। পানি শরীরের বর্জ্য বের করে লিভারকে পরিষ্কার রাখে। শরীরের তাপমাত্রা রক্ষায় ও সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে পানি দরকার। দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা অত্যাবশকীয়।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, পানি ও ওজন কমার মধ্যে সম্পর্ক আছে। সকালে উঠে খালি পেটে পানি পান করলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। বর্জ্য বের করতে পানি কিডনির সাহায্য করে। পানি খেলে প্রস্রাবের সাথে বর্জ্য বের হয়ে যায়।

নাশতার আগে পানি পান করলে ক্যালোরি কমাতে সাহায্য করে। পানি পানের কারণে পেট ভরা অনুভব হয়, যাতে অতিরিক্ত খাবার গ্রহণ হয় না। সকালে নাশতা খাওয়ার ৩০ মিনিট আগে আগে পানি পান করুন।

খালি পেটে পানি খেলে শরীরের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গ সুস্থ থাকে। শরীরের লিম্ফ্যাটিক সিস্টেমকে উন্নত করে ও শরীরের তরলে ভারসাম্য আনে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও বর্জ্য এবং অন্যান্য ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে পানি, যা থেকে সংক্রমণ ও অসুস্থতা হয়।

সকালে খালি পেটে পানি পান করলে ত্বকের স্বাস্থ্যও ভালো থাকে। ত্বক উজ্জ্বল করে এবং ব্রণ কমে। ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব আনে।

(ঊষার আলো-এফএসপি)