UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

খুবির গণিত ডিসিপ্লিনে ইনোভেশন আইডিয়া কনটেস্ট 

koushikkln
আগস্ট ৭, ২০২২ ৬:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আইইওএম কেইউ স্টুডেন্ট চ্যাপ্টারের আয়োজনে ০৭ আগস্ট (রবিবার) বেলা সাড়ে ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের শিক্ষার্থীদের অংশগ্রহণে ইনোভেশন আইডিয়া কনটেস্ট অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সিএসই মাল্টিপারপাস রুমে অনুষ্ঠিত এ প্রতিযোগিতা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, বিশ্বব্রহ্মান্ডের দিকে তাকালে, সৃষ্টির দিকে খেয়াল করলে সর্বক্ষেত্রে আমরা গণিতের উপস্থিতি বুঝতে পারি। আমরা যেদিকে তাকাই সবকিছুতে গণিত। বিজ্ঞানের সকল অঙ্গনেই গণিতের ব্যবহার রয়েছে। তবে আমরা যতো দিন যাচ্ছে ততোই বেসিক সায়েন্স ভুলে অ্যাপ্লাইড সায়েন্স এর দিকে ঝুঁকে পড়ছি। এই কনটেস্টে গণিতকে যেভাবে ব্যবহার করা হয়েছে তার জন্য তিনি অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।

।। ছোট প্রতিযোগিতা থেকে বৃহৎ পরিসরে রিসার্চের

আইডিয়া বের হয় : উপাচার্য ।।

তিনি আরও বলেন, ছোট ছোট প্রতিযোগিতা থেকে বড় বড় রিসার্চের আইডিয়া বের হয়ে আসে। তবে বিজ্ঞানের পাশাপাশি দর্শন না থাকলে ইনোভেশন হবে না বলেও তিনি মন্তব্য করেন এবং তিনি আগামীতে এ ধরনের প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ব্যাপী আয়োজনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। একই সাথে এই প্রতিযোগিতা প্রতিবছর আয়োজন করা যায় কি না সে ব্যাপারে ভেবে দেখা উচিত বলে উল্লেখ করেন। এ ব্যাপারে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সম্ভব সহযোগিতার আশ্বাস দেন।

আইইওএম কেইউ স্টুডেন্ট চ্যাপ্টারের ফ্যাকাল্টি এডভাইজর প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা ও আইইওএম সোসাইটি ইন্টারন্যাশনাল এর নির্বাহী পরিচালক ড. আহাদ আলী।
অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ইনোভেশন আইডিয়া কনটেস্ট এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে বেস্ট আইডিয়া শেয়ারের জন্য তিনজনকে পুরস্কৃত করা হয়। কনটেস্টে প্রথম স্থান অর্জন করেন ৪র্থ বর্ষের শিক্ষার্থী সৈয়দ শাহাজালাল উদ্দিন, দ্বিতীয় স্থান অর্জন করেন ৩য় বর্ষের শিক্ষার্থী রিফা তাসনিয়া এবং যৌথভাবে তৃতীয় স্থান অর্জন করেন ৪র্থ বর্ষের শিক্ষার্থী রমা রানাী দাস ও পুলক মন্ডল।
অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী, আইইওএম সোসাইটি ইন্টারন্যাশনাল এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।