UsharAlo logo
মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া কর্মীদের বহালের নির্দেশ

usharalodesk
সেপ্টেম্বর ১৭, ২০২১ ১২:২০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মহামারী করোনায় চাকরিছাড়া ব্যাংক কর্মীদের বহালের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কর্মী ছাঁটাই বন্ধে কঠোর অবস্থানে রয়েছে কেন্দ্রিয় ব্যাংক। সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না। করোনা মহামারিকালে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া ব্যাংকের কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার(১৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি এবং নীতি বিভাগ থেকে এবিষেয়ে সার্কুলার জারি করা হয়েছে। গত বছরের ১৮ জুন এক সার্কুলারের মাধ্যমে করোনার প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর বাস্তবায়ন ও কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা যাতে অধিকতর উজ্জীবিত হয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করা হয়।

এবার নতুন সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি কিছুসংখ্যক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীর কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে যে সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও করোনাকালে শুধু লক্ষ্যমাত্রা অর্জন না করা বা অদক্ষতার অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা হচ্ছে। এমনকি চাকরি থেকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে পদত্যাগ করার পর, কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্য আর্থিক সুবিধা প্রদান করা হচ্ছে না। যা বিদ্যমান সার্কুলারগুলোর উদ্দেশ্য ও নির্দেশনার পরিপন্থী। এই অবস্থায় করোনার কারনে সৃষ্ট পরিস্থিতিতে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় এই সংকটময় পরিস্থিতিতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্পৃহা অটুট রাখার স্বার্থে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এগুলো হচ্ছে, সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত না করা, করোনাকালীন শুধু লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থতা ও অদক্ষতার কারণ প্রদর্শন করে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত বা পদত্যাগ করতে বাধ্য না করা, ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারী সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও চাকরিচ্যুত হয়েছে বা চাকরি থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছে তাদের (আবেদনপ্রাপ্তি সাপেক্ষে) বিধি মোতাবেক চাকরিতে বহাল করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। চাকরিচ্যুত  ও পদত্যাগ করতে বাধ্যদের তথ্যাবলি আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকিং প্রবিধি এবং নীতি বিভাগে অবশ্যই পাঠাতে হবে। তাই সার্কুলারে ১টি সংযোজনী যুক্ত করে দেওয়া হয়েছে।

সংযোজনীতে বলা হয়েছে, চাকরিচ্যুত  ও পদত্যাগ ও পদত্যাগে বাধ্যদের অন্য কোনো ব্যাংক বা প্রতিষ্ঠানে চাকরিরত অবস্থায় থাকলে সংশ্লিষ্ট ব্যাংক ও প্রতিষ্ঠানের নাম ও ঠিকানাও উল্লেখ করতে হবে। আর চাকরিরত অবস্থায় না থাকলে বা ব্যাংকের কাছে তথ্যাদি না থাকলে ব্যাংকে রক্ষিত তথ্য অনুযায়ী তার বর্তমান ও স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে।

(ঊষার আলো-আরএম)