UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া রোধে করণীয়

usharalodesk
আগস্ট ৫, ২০২১ ৫:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নারী-পুরুষ নির্বিশেষে বেশির ভাগ মানুষই আসলে চুল পড়ার সমস্যায় জর্জরিত। তবে কিছু ক্ষেত্রে চুল পড়ার বিষয়টা জিনগত হলেও নানা শারীরিক সমস্যা, দূষণ, মানসিক চাপও এর জন্য বহু ক্ষেত্রে দায়ী। দৈনিক ৫০ থেকে ১০০টি চুল পড়ে যাওয়াটা স্বাভাবিক। তবে যদি দৈনিক তার থেকেও বেশি চুল পড়তে শুরু করে, তবে তা অবশ্যই চিন্তার একটি বিষয়। কাজে ঠিক সময়ে চুলের পরিচর্যার দিকে একটু বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে কম খরচে, সামান্য কিছু ঘরোয়া জিনিসও হয়ে উঠতে পারে আপনার চুল পরিচর্যার উপকরণ-

অ্যালোভেরা: অ্যালোভেরা যেমন ত্বকের জন্য ভাল ঠি তেমনই চুলের জন্যও উপকারী। এটি চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করে থাকে। এছাড়াও মাথার ত্বকের চুলকানি ভাব দূর করে ও ত্বকের স্বাভাবিক পিএইচ-এর মাত্রা সংরক্ষণে সাহায্য করে। সাথে খুসকি দূর করতেও এর জুড়ি মেলা ভার।

ব্যবহার প্রণালি:

একটি বড় মাপের অ্যালোভেরা পাতা নিয়ে তার ভিতরের শাঁস বের করতে হবে। তারপর সেই শাঁস ভাল করে মাথার ত্বকে লাগিয়ে ৪৫ মিনিট রেখে দিন। পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ৩ থেকে ৪ দিন এটি ব্যবহার করুন।

আমলকী: আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, অ্যান্টি অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান, যা চুল পড়া বন্ধ করতে দারুণভাবে কাজ করে। মাথার ত্বক ভাল রাখতে ও দ্রুত চুল বাড়াতে আমলকীর জুড়ি মেলা ভার।

ব্যবহার প্রণালি:

এক কাপ নারিকেল তেলের মধ্যে ৪ থেকে ৫টি শুকনো আমলকী নিয়ে তা ফুটিয়ে নিতে হবে। তেলটি কালো হয়ে যাওয়া পর্যন্ত ফোটাতে থাকুন। পরে তা নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। এবার সেই তেল দিয়ে মাথায় মাসাজ করে ৩০ মিনিটের মতো রেখে দিন। এরপর শ্যাম্পু ও পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে হলে সপ্তাহে ২ বার এটি ব্যবহার করুন।

মেথি: চুল পড়া আটকাতে মেথি খুবই ভাল কাজ করে। এর মধ্যে থাকা প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড চুলের গোড়া মজবুত করে ও চুল উজ্জ্বল এবং লম্বা করতে সাহায্য করে।

ব্যবহার প্রণালি:

এক কাপ মেথি সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সকালে তা বেটে একটা পেস্ট তৈরি করুন। এরপর ওই পেস্ট চুলে ও মাথায় লাগিয়ে ৩০ মিনিট রাখুন। যদি পারেন তবে একটা শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহারের কোনো প্রয়োজন নেই। টানা ১ মাস সপ্তাহে দুদিন করে এটি ব্যবহার করলে আপনি পেয়ে যাবেন উজ্জ্বল, ঘন ও লম্বা চুল।

(ঊষার আলো-এফএসপি)