UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

usharalodesk
সেপ্টেম্বর ২১, ২০২১ ২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ হাতে তুলে নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা এবং সবার জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণের সার্বজনীন আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশের সঠিক পথে অগ্রসরের জন্য শেখ হাসিনাকে এই পুরস্কার প্রদান করেন জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ।

স্থানীয় সময় সোমবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্কে গণমাধ্যমকে ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানান, ‘এ পুরস্কার গ্রহণ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি বাংলাদেশের জনগণকে এটি উৎসর্গ করছেন।’ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের বিভিন্ন ক্ষেত্রে সফলতা অর্জনের পর টেকসই উন্নয়নের লক্ষ্যে দ্রুত এগিয়ে চলার ক্ষেত্রে এ পুরস্কার পাওয়াকে দেশের সফলতার গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে অভিহিত করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ এবং উন্নয়ন কৌশলবিদ অধ্যাপক জেফ্রি ডি. সচ’র নেতৃত্বে জাতিসংঘ মহাসচিবের পৃষ্ঠপোষকতায় ২০১২ সালে এসডিএসএন প্রতিষ্ঠা করা হয়েছিলো। টেকসই উন্নয়নের জন্য বাস্তবভিত্তিক সমাধান জোরদারে বিশ্বের বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত বিশেষজ্ঞদের কাজে লাগানোই এ প্ল্যাটফরমের লক্ষ্য।

অনুষ্ঠানের সঞ্চালক শেখ হাসিনাকে ‘জুয়েল ইন দি ক্রাউন অব দি ডে’ হিসেবে তুলে ধরেন ও সচ বিশ্বব্যাপী করোনাভাইরাস চলাকালেও এসডিজি প্রচারণা কার্যক্রম চালাতে তার নেতৃত্বের প্রশংসা করেন।
এ অনুষ্ঠানে তিনি জানান, এ পুরস্কার হচ্ছে এসডিজির লক্ষ্য অর্জনের ক্ষেত্রে জোরালো দায়িত্ব পালনের ১টি প্রমাণপত্র।’

 

(ঊষার আলো-আরএম)