UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

usharalodesk
নভেম্বর ২৩, ২০২২ ১২:৪২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বুধবার (২৩ নভেম্বর) ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে আবহাওয়া পরিবর্তনের কারণে এ জনপদে দেখা দিচ্ছে শীতজনিত বিভিন্ন রোগ। ফলে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা।

এর আগে, মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল ৯টায় এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

হিমালয়ের সবচেয়ে কাছে অবস্থান হওয়ায় সারা দেশের মধ্যে পঞ্চগড়ে শীতের তীব্রতা প্রতি বছরই বেশি থাকে। এবারো আগেভাগেই শীতের আগমনী বার্তা লক্ষ্য করা গেলেও দিনে প্রচণ্ড রোদের কারণে শীতের তীব্রতা তেমন একটা বোঝা যাচ্ছে না। তবে গত এক সপ্তাহ ধরে বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা। একইসঙ্গে রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকছে বিভিন্ন এলাকা। দিনের বেলা ঝলমলে রোদ থাকলেও সন্ধ্যা হলেই গায়ে জড়াতে হচ্ছে গরম কাপড়।

এদিকে শীত জনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ইতোমধ্যে হাসপাতালে ভর্তি হতে শুরু করেছেন নানা বয়সী মানুষজন। এদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালে ভর্তি করা হলেও অধিকাংশ রোগী হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগ থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের কনসালটেন্ট (শিশু) ডা. মনোয়ার হোসেন বলেন, ‘জেলায় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বহির্বিভাগে রোগীরা চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। তবে যারা বেশি অসুস্থ তাদের হাসপাতালে ভর্তি হতে বলা হচ্ছে। আমরা তাদের সুস্থ্য রাখতে চিকিৎসা করে যাচ্ছি। একইসঙ্গে আমরা তাদের সচেতন করছি।’তিনি আরও বলেন, ‘শীতের এই সময়টিতে সবাই সচেতন থাকলে রোগে আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে যাবে।’

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, গত কয়েকদিন ধরে তেঁতুলিয়ায় ১২-১৩ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা ওঠানামা করছে। তবে আবহাওয়ার পূর্বাভাস বলছে চলতি মাসে তাপমাত্রার অবনতি হওয়ার তেমন আশঙ্কা নেই। ডিসেম্বরের শুরুর দিকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

ঊষার আলো-এসএ