UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তৈরী করুন মেঝেতে বসে খাওয়ার অভ্যাস

usharalodesk
অক্টোবর ১৪, ২০২১ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বর্তমানে মানুষের মাঝে মাটিতে বা মেঝেতে বসে খাবার খাওয়ার প্রবণতা কমে যাচ্ছে। তবে গ্রামে কিছু সংখ্যক মানুষ এখনো মাটিতে বসে খাবার খেলেও শহরে তা একেবারেই নেই বললেই চলে।

কিন্তু মাটিতে বসে খাওয়া বাঙালির আদি অভ্যাস। এছাড়া ইসলামেও বলা আছে যে, মাটিতে বসে খেলে অনেক উপকার হয় শরীরের। বেশিরভাগ মানুষ এখন চেয়ার টেবিলে বসে খেতে অভ্যস্ত হয়ে পড়েছেন। তবে স্বাস্থ্য ভালো রাখতে মাটিতে বসে খাওয়ার অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

চলুন জেনে নেই কারণগুলো-

শরীরে রক্ত সঞ্চালন বাড়ে: মাটিতে বসে খেলে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে করে হার্টের অবস্থা ভাল থাকে। কারণ মাটিতে বসলে হার্টের ওপর চাপ কম পড়ে। এবং সারা শরীরে সমানভাবে রক্ত সঞ্চালিত হয়।

খাবার খুব দ্রুত হজম হয়: মাটিতে বসে খেলে থালা সামনে রেখে সামান্য ঝুঁকে খেতে হয় ও তারপর আবার সোজা হয়ে বসতে হয়। আর এটাই স্বাভাবিক অভ্যাস। তবে বারবার এ ঘটনা ঘটে বলেই অ্যাবডোমেনের মাসেলে টান পড়ে। যাতে খাবার দ্রুত হজম হয়।

ওজন কমে: মাটিতে বসে খেলে ওজন কমতে পারে আরও দ্রুত। কারণ, এতে অ্যাবডোমেনের মাসেলের মুভমেন্ট হয়ে থাকে, যাতে পেটের মেদ অনেকটা কমতে পারে। এতে করে মাথারও অনেকটা রিল্যাক্স হয়। এছাড়া এভাবে বসে খেলে বেশি খাওয়াও সম্ভব নয়। যার ফলে খাওয়া নিয়ন্ত্রণে থাকে।

শরীরের রিল্যাক্সেশন: মেঝে বা মাটিতে বসে খেলে মাথা ও শরীরের রিল্যাক্সেশন আসে। পদ্মাসনে সেই কারণে মেডিটেশন করতে বলা হয়ে থাকে। পদ্মাসনে না হোক, মেঝে বা মাটিতে বসে খেলেই শরীরে সহজে অক্সিজেন ফ্লো তৈরি হয়। যাতে করে শরীর সুস্থ থাকে।

শরীরের উপকার: মাটিতে বসে খাওয়ার অভ্যাস করলে, আপনার বসার স্বাভাবিক অভ্যাসটাই পাল্টে যেতে পারে। ফলে কোমর, পা থেকে মেরুদণ্ড সব কিছুর উপকার হয়।

(ঊষার আলো-এফএসপি)