UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দূষণ কমে ‘সহনীয়’ ঢাকার বায়ুর মান

usharalodesk
ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ১:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আগের তুলনায় উন্নত হয়েছে রাজধানী ঢাকার বায়ুর মান। ‘অস্বাস্থ্যকর’ অবস্থা কেটে বায়ুর মান আজ ‘সহনীয়’ অবস্থায় এসেছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে আইকিউ এয়ারের র‍্যাংকিংয়ে ঢাকার অবস্থান ৩৩। এসময় ঢাকার বাতাসের মান ছিল ‘সহনীয়’।বায়ুদূষণে দূষিত শহরের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে রাশিয়ার ক্রাসনোয়ারস্ক।
একই সময়ে শহরটির একিউআই স্কোর ২৩৮।সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে থাকে।
মূলত একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। অন্যদিকে ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয় ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে।

এটি বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।সোমবার ঢাকার একিউআই স্কোর ছিল ৮৪। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে- বস্তুকণা (পিএম-১০ ও পিএম-২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। শহরটির বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

ঊষার আলো-এসএ