UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশের সব সিটি ও পৌর সড়ক পাচ্ছে আইডি নাম্বার

usharalodesk
অক্টোবর ২৫, ২০২১ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দেশের সব সিটি ও পৌর সড়ক পেতে যাচ্ছে আইডি নাম্বার। গ্রামীণ সড়কগুলোর জন্য আলাদা আইডি নাম্বার থাকলেও সিটি করপোরেশন এবং পৌরসভাগুলোতে সেটি নাই।

তাই সড়কের উন্নয়ন কাজ করতে যেয়ে টেন্ডার প্রক্রিয়ায় সংশ্লিষ্টদের নানা সমস্যায় পড়তে হয়। একই রাস্তা ভিন্ন ভিন্ন নামে টেন্ডার করে বিল উঠিয়ে নেওয়ার ঘটনাও অনেক সময় ঘটে। একই রাস্তা আবার ভিন্ন ভিন্ন সংস্থাও দাবি করে। বিষয়টি ভাবিয়ে তুলেছে সংশ্লিষ্টদের। তাই সড়কগুলোর আইডি নাম্বার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় জানায়, পর্যায়ক্রমে সব সিটি করপোরেশন এবং পৌরসভার প্রত্যেকটি রাস্তার কোড নাম্বার দেওয়া হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর সূত্র জানায়, ১৯৯০ সালের প্রথম দিকে গ্রামীণ রাস্তাগুলোর নামকরণের জন্য ২ ধরনের ডাটাবেজ তৈরী করা হয়। আর তা হচ্ছে—রোড স্ট্রাকচার, ব্রিজ ও জিআইএস ডাটাবেজ। এই গ্রামীণ রাস্তাগুলোকে উপজেলা রোড, ইউনিয়ন রোড, ভিলেজ টাইপ ‘এ’ এবং ভিলেজ টাইপ ‘বি’ ক্যাটাগরিতে বিভক্ত করা হয়। বর্তমান সময়ে ডাটাবেজে রাস্তার সব তথ্য রয়েছে।

জানা গেছে, বর্তমানে দেশের সব পৌরসভা এবং সিটি করপোরেশনের রাস্তাগুলোর কোনও আইডি নম্বর নাই। রাস্তাগুলো স্থানীয় এলাকা অথবা ব্যক্তির নামে রয়েছে। এমনকি অনেক রাস্তার কোনও নামও নেই। তাই অনেক সময় রাস্তাগুলো ইউনিয়ন পরিষদ থেকে পৌরসভায় প্রবেশ করলেও এলজিইডি তাদের বলে দাবি করেন। অনেক ক্ষেত্রে একই রাস্তার ভিন্ন ভিন্ন নাম উল্লেখ করে কয়েক বার টেন্ডার করে অর্থ তুলে নেওয়ার ঘটনাও ঘটে থাকে।

গত ১৪ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে বিভাগের সম্মেলন কক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভায় বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিকভাবে ঢাকার ২ সিটি করপোরেশন ও সিলেট সিটি করপোরেশনে চলমান আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় সড়কের আইডি নাম্বার প্রদানের কাজ সম্পন্ন করতে হবে।

অবশিষ্ট ৯ সিটি করপোরেশনের আওতাধীন সড়কগুলোর আইডি নম্বর প্রদানের বিষয়ে সংশ্লিষ্ট প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী এবং নগর পরিকল্পনাবিদদের নিয়ে সভার আয়োজন করে সিদ্ধান্ত নিতে হবে। তাছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর আটটি বিভাগের ৮টি পৌরসভার সড়ক আইডি নম্বর প্রদানের বিষয়ে পরীক্ষামূলক প্রকল্প গ্রহণ করবে। ওই প্রকল্পের ফলাফলের ভিত্তিতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরির পৌরসভার সড়কগুলোর পর্যায়ক্রমে আইডি নম্বর দেওয়া হবে।

 

(ঊষার আলো-আরএম)