UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দেশের সমুদ্র বুকে এই প্রথম দীর্ঘতম রানওয়ে বিমানবন্দর

usharalodesk
আগস্ট ২৮, ২০২১ ১:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার  আলো ডেস্ক : দেশের কক্সবাজার বিমানবন্দরের দীর্ঘতম রানওয়ের কাজ দ্রুত এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির সফল বাস্তবায়ন এ প্রকল্পের মধ্য দিয়ে দেশের ৪র্থ আন্তর্জাতিক বিমান এ বিমানবন্দর যাত্রা শুরু করবে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ১০ হাজার ৫শ ফুট, আর কক্সবাজারের এই বিমানবন্দরের রানওয়ে হবে ১০ হাজার ৭০০ ফুট।

এ প্রকল্পের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ আগস্ট ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৯ হাজার ফুট থেকে ১০ হাজার ৭শ ফুটে রানওয়ে বর্ধিতকরণ কাজের উদ্বোধন করার কথা রয়েছে।

এই প্রথমবারের মতো দেশে কক্সবাজারে সমুদ্র বক্ষে নির্মাণ হচ্ছে রানওয়ে। এর খরচ হিসেব করা হয়েছে ১৫ শ ৬৯ কোটি টাকা। বিমানবন্দর রানওয়ে’র এ প্রকল্প পর্যটন ও অর্থনৈতিক বিকাশে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ প্রকল্পের আওতায় এখানে ৯ হাজার ফুট রানওয়ে নির্মাণ কাজ শেষ হয়েছে। সেই সাথে আরো ১৭০০ ফুট রানওয়ে সম্প্রসারণ হবে। এই ১৭০০ ফুট হবে বঙ্গোপসাগরের মহেশখালী চ্যানেলের উপরে। যেখানে থাকবে সেন্ট্রাল লাইন লাইট। এছাড়াও সমুদ্র বুকের ৯শ মিটার পর্যন্ত হবে প্রিসিশন এপ্রোচ লাইটিং।

শুক্রবার (২৭ আগস্ট) বিকেলে কক্সবাজার বিমানবন্দরে উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি দেখতে এসে বেসরকারি বিমান চলাচল কর্পোরেশনের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান চেয়ারম্যান জানান, ‘প্রথমে ৯ হাজার ফুট থেকে আরও তিন হাজার ফুট সমুদ্র কুলে সম্প্রসারণের কথা ছিল। কিন্তু অনেক গবেষণা ও কক্সবাজারের পরিবেশের কথা চিন্তা করে ১ হাজার ৭০০ ফুটে উন্নীত করার সিদ্ধান্ত হয়।’

(ঊষার আলো-আরএম)