UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরীর নতুনরাস্তা মোড় সংলগ্ন সড়কটি বেহাল, চলাচলে দুর্ভোগ

usharalodesk
জুন ৩, ২০২১ ৮:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খুলনা সিটি কর্পোরেশনের অর্ন্তভুক্ত ৬নং ওয়ার্ডস্থ নগরীর দৌলতপুর থানাধীন নতুনরাস্তা মোড় সংলগ্ন সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সড়ক। শিল্পাঞ্চল নামে খ্যাত খালিশপুর উপশহরটির প্রানকেন্দ্র প্রবেশে বলতে গেলে এটি একমাত্র পথ। এ পথ ধরেই প্রতিদিন শতশত জ্বালানী দাহ্য পদার্থ তথা পেট্রোলিয়াম তৈল সরবরাহ করার জন্য দেশের দক্ষিনাঞ্চলের একমাত্র সরবরাহকারী ডিপো পদ্মা, মেঘনা, যমুনাতে দেশের বিভিন্ন প্রান্ত হতে আগত ট্যাংলরী- ট্রাক এই পথ দিয়ে যাতায়াত করে। তাছাড়া এই সড়ক দিয়ে রাষ্ট্রের গুরুত্বপূর্ন ব্যক্তিবর্গের চলাচলের পাশাপাশি খালিশপুর বিদ্যুৎ কেন্দ্র, খালিশপুর জুট মিল, ক্রিসেন্ট জুট মিল, প্লাটিনাম জুট মিল, দৌলতপুর জুট মিল, নিউজপ্রিন্স জুট মিল, খালিশপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, মাকের্ট শপিংমল, ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ন কিছু স্থাপনা রয়েছে। এ সকল গুরুত্বপূর্ন প্রতিষ্ঠানে অভিমুখে পৌঁচ্ছাতে গেলে প্রথমেই নতুনরাস্তা মোড়স্থ খানাখন্দের তোপের মুখে পড়তে হচ্ছে। দীর্ঘদিন ধরে বেহাল দশায় পড়ে থাকা এ সড়কটি দিয়ে জনসাধারণের প্রতিদিনই যেমন চলাচলে দারুন দূর্ভোগ পোহাতে হচ্ছে অন্যদিকে সামান্য বৃষ্টিতে এ সড়কটি খানাখন্দের কারণে হাঁটু সমান পানি জমা হয়ে ছোট বড় যানবহনসহ চলাচলে চরম দূর্ভোগ সৃষ্টি করছে। বর্তমান সরকার দেশের আর্থ-সামাজিক অবকাঠামোর উন্নয়নে বদ্ধ পরিকর। দেশ আজ উন্নয়নের মহাসড়কের জোয়ারে ভাসছে। কিন্তু কেসিসি’র উদ্যেগে মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে নুতন রাস্তা সংস্কারের উদ্যোগ গ্রহন করা হলেও কেসিসি’র আওতাধীন ৬নং ওয়ার্ডের নতুনরাস্তা মোড়স্থ সংলঘ্ন সড়কটি দীর্ঘদিন ধরে খানাখন্দে বেহাল দশায় পড়ে আছে জানিয়েছেন এলাকার বসবাসরত একাধিক ব্যক্তি।
খানাখন্দ থাকা সত্ত্বেও গুরুত্বপূর্ন এ রাস্তাটি দিয়ে প্রতিদিনই শতাধিক ইজিবাইক, ইট-বালি বহনকারী ছোট-বড় মাঝারী যানবহন চলাচল করে। খানাখন্দের কারণে এ সড়কদিয়ে যানবহন চলাচল করতে সম্প্রতি প্রায় শিকার হচ্ছে দূর্ঘটনার। আর বর্ষার সময় আর রক্ষা নেই। কোনভাবেই এই রাস্তাকে রাস্তা বলার উপায় থাকেনা। বৃষ্টির কাদায় পুরা রাস্তাটি বড় বড় গর্তের সৃষ্টি হয় বলে জানিয়েছেন এলাকাবাসী। উত্তর কাশিপুরের বাসিন্দা ও ব্যবসায়ী মোঃ মনিরুজ্জামান মনি জানান, নতুনরাস্তা মোড়স্থ সড়কটি দীর্ঘদিন ধরে খানাখন্দে বেহাল দশায় পড়ে আছে। দীর্ঘদিন ধরে বেহাল দশায় পড়ে থাকার কারনে এ রাস্তা দিয়ে জনসাধারণের প্রতিদিনের চলাচলে দারুন দূর্ভোগ পোহাতে হচ্ছে। তাছাড়া সামনে বর্ষা কাল বৃষ্টির কাদায় পুরা রাস্তাটি বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার ফলে প্রায় উক্তস্থানে দূর্ঘটনা ঘটে। রাস্তার নতুন সংস্কার বা মেরামতের ব্যাপারে দ্রুত যথাযথ কর্তৃপক্ষের নিকট আশু প্রতিকারের দাবি জানাচ্ছি।
এ বিষয়ে ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শামসুদ্দিন আহম্মেদ প্রিন্স জানান, নতুনরাস্তা মোড় সংলঘ্ন সড়কটি বর্তমানে বেহাল অবস্থায় পড়ে আছে, এ বিষয়ে আমি অবগত। আমি নিজে ঘুরে ঘুরে বেহাল সকল রাস্তগুলো পরিদর্শন করেছি। রাস্তাগুলো অত্যন্ত বেহাল এবং চলাচলের অনুপযোগী। গতবছর নতুনরাস্তা মোড়স্থ সড়কটি খানাখন্দ মেরামত করা হয়েছিল। যেহেতু সামনে বর্ষাকাল আর মোড়টি অত্যন্ত লাজুক অবস্থা সেহেতু এ ব্যপারে দাপ্তরিক আলোচনা করে সমস্যা সমাধানের প্রচেষ্টা করা হবে বলে জানান।
এ বিষয়ে কেসিসি’র নির্বাহী প্রকৌশলী মোঃ লিয়াকত আলী খান বলেন, খালিশপুর বিআরডিসি সড়কটি খুলনার বিভিন্ন উন্নয়ণকল্পে ২৮’শ কোটি টাকা মধ্যে রাখা হয়েছে। যেহেতু নতুনরাস্তা মোড় সংলঘ্ন সড়কটির বেহাল দশার কারণে জনা সাধারণের চলাচলে দূর্ভোগের সৃষ্টি হচ্ছে, তাছাড়া এই মূহুতে নতুন করে সড়কের সংস্কার করা সম্ভব নয়, তাই বর্ষার আগেই কেসিসি’র পক্ষ হতে অচিরেই বেহাল স্থানগুলো মেরামতের উদ্যোগ গ্রহন করা হবে বলে জানান এ কর্মকর্তা।
সামনে বর্ষা কাল। বর্ষার আগেই সড়কের সংস্থার বা মেরামতের জোরদাবি জানিয়েছে স্থানীয় ব্যবসায়ী সহ সড়কদিয়ে চলাচল করা সাধারণ মানুষ।

(ঊষার আলো-এমএনএস)